ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গণপূর্ত এখন ২০ তলা ভবন নির্মাণে সক্ষম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৮ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৮
গণপূর্ত এখন ২০ তলা ভবন নির্মাণে সক্ষম বার্ষিক উন্নয়ন কর্মসূচি বিষয়ক সম্মেলনে বক্তব্য রাখছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ভবন নির্মাণে আগের থেকে গণপূর্ত অধিদফতরের সক্ষমতা বেড়েছে। আগে আমরা ছয় তলা পর্যন্ত ভবন নির্মাণ করতে পারতাম। এখন ২০ তলা পর্যন্ত ভবন নির্মাণ করতে পারি। ভবন নির্মাণে সক্ষমতা বাড়লেও রক্ষণাবেক্ষণ করি না।

বুধবার (২৫ এপ্রিল) ২০১৭-১৮ অর্থবছরে গণপূর্ত অধিদফতরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি বিষয়ক দু’দিনব্যাপী বার্ষিক সম্মেলনে এ মন্তব্য করেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।  

নগরীর সেগুনবাগিচায় গণপূর্ত অধিদফতরে সব অতিরিক্ত প্রধান প্রকৌশলী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী, নির্বাহী প্রকৌশলী, স্থাপত্য অধিদফতরের স্থপতি, সংস্থার প্রতিনিধিসহ প্রায় ২৫০ জন ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

সরকারি ভবন রক্ষণাবেক্ষণে সবাইকে নির্দেশ দেন মন্ত্রী। প্রয়োজনে রক্ষণাবেক্ষণে ব্যয় বাড়ানোরও নির্দেশ দেন।
 
মন্ত্রী বলেন, দায়িত্ব ও চ্যালেঞ্জ নিয়ে ভবনগুলো রক্ষণাবেক্ষণ করতে হবে। এতে সরকারি অপচয় কমার পাশাপাশি সাধারণ মানুষ উন্নত সেবা পাবন।
 
‘রেইন ওয়াটার হার্ভেস্টিং’ প্রসঙ্গে মোশাররফ হোসেন বলেন, ভবনগুলোতে বৃষ্টির পানি ধরে রাখার ব্যবস্থা করতে হবে। নতুন করে বাড়ির নকশা অনুমোদনের ক্ষেত্রে বৃষ্টির পানি সংরক্ষণে বাধ্যতামূলক করতে হবে ভবনের ছাদ বা নিচে রেইন রিজার্ভের ব্যবস্থা। বৃষ্টির পানির সঠিক ব্যবহারও নিশ্চিত করতে হবে।
 
সুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট (এসটিপি) প্রসঙ্গে গণপূর্ত মন্ত্রী বলেন, এসটিপি না থাকলে কোনো ভবনের নকশা অনুমোদন দেওয়া হবে না। ভবনগুলোতে যথাযথ বর্জ্য ব্যবস্থাপনা না থাকায় নাগরিক জীবনে সমস্যা দেখা দিচ্ছে। আমরা আর ওয়াসা ও সিটি করপোরেশনের দিকে চেয়ে থাকবো না। প্রতিটি ভবনে এসটিপি ব্যবস্থা করবো। ভবনে এসটিপি না থাকায় ঢাকার চারপাশের নদীও দূষিত হচ্ছে।  
 
চলতি অর্থবছরে গণপূর্তের ৩২১টি প্রকল্প চলমান। সংশোধিত এডিপিতে মোট বরাদ্দ ৫ হাজার ৭৮৮ কোটি ৬৩ লাখ টাকা। মার্চ ২০১৮ পর্যন্ত এডিপি বাস্তবায়ন হয়েছে ১ হাজার ৯৫৪ কোটি টাকা। চলতি অর্থবছরে ৫৬টি প্রকল্প শেষ হবে।
 
গণপূর্ত অধিদফতরের ঊর্ধ্বতন প্রকৌশলীদের উপস্থিতিতে চলতি অর্থবছরের বাস্তবায়নাধীন প্রকল্পগুলোর সমস্যা ও সমস্যার যৌক্তিক সমাধানে করণীয় সম্পর্কে আলোচনা হয়। প্রকল্প বাস্তবায়নের সঙ্গে জড়িত মাঠ পর্যায়ের প্রকৌশলীদের সৃষ্ট সমস্যা ও সঠিক সমাধানের বিষয়েও দিক নির্দেশনা দেন মন্ত্রী।
 
সম্মেলনে প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা ছাড়াও আধুনিক নির্মাণ প্রযুক্তির ব্যবহার কলাকৌশল সম্পর্কে প্রাথমিক ধারণা দেওয়ার লক্ষ্যে কারিগরি সেশনের ব্যবস্থাও করা হয়।
 
সম্মেলনে আরও উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্ত সচিব শহীদ উল্লা খন্দকার, গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলী মোহাম্মদ রফিকুল ইসলাম, স্থাপত্য অধিদফতরের প্রধান স্থপতি কাজী গোলাম নাসির প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১২৩৮ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৮
এমআইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ