ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আবদুল হামিদই হবেন বেশি সময়ের রাষ্ট্রপতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৮
আবদুল হামিদই হবেন বেশি সময়ের রাষ্ট্রপতি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ফাইল ফটো

ঢাকা: দ্বিতীয় মেয়াদের পুরোটা সময় পার করতে পারলে মো. আবদুল হামিদই হবেন বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি সময় রাষ্ট্রপতির পদে থাকা ব্যক্তি।

মঙ্গলবার (২৪ এপ্রিল) রাত পৌনে ৮টায় বঙ্গভবনের দরবার হলে প্রথমবারের মতো টানা দ্বিতীয় মেয়াদে ২১তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়ে ইতিহাস গড়লেন মো. আবদুল হামিদ। মো. আবদুল হামিদকে শপথবাক্য পাঠ করান জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধকালে পাকিস্তানের কারাগারে বন্দি বাঙালির অবিসংবাদিত নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবর্তমানে অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন সৈয়দ নজরুল ইসলাম। এরপর ১৯৭২ সালের ১২ এপ্রিল থেকে ১৯৭৩ সালের ২৪ ডিসেম্বর পর্যন্ত রাষ্ট্রপতি ছিলেন বিচারপতি আবু সাঈদ চৌধুরী।

১৯৭৩ সালের ২৪ ডিসেম্বর থেকে ১৯৭৪ সালের ২৭ জানুয়ারি পর্যন্ত ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি এবং ১৯৭৪ সালের ২৭ জানুয়ারি থেকে ১৯৭৫ সালের ২৫ জানুয়ারি পর্যন্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন স্পিকার মুহম্মদুল্লাহ।

১৯৭৫ সালের ২৫ জানুয়ারি থেকে ১৫ আগস্ট সপরিবারে নিহত হওয়ার আগ পর্যন্ত রাষ্ট্রপতির দায়িত্বপালন করছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ১৯৭৫ সালের ১৫ আগস্ট থেকে একই বছরের ৬ নভেম্বর পর্যন্ত রাষ্ট্রপতি ছিলেন খন্দকার মোশতাক আহমেদ।

১৯৭৫ সালের ৬ নভেম্বর থেকে ১৯৭৭ সালের ২১ এপ্রিল পর্যন্ত দায়িত্ব পালন করেন বিচারপতি ‌আবু সাদাত মোহাম্মদ সায়েম। ১৯৭৭ সালের ২৭ এপ্রিল থেকে ১৯৮১ সালের ৩০ মে পর্যন্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন জিয়াউর রহমান।

আরও পড়ুন>>
** 
রেকর্ড গড়ে শপথ নিলেন আবদুল হামিদ

১৯৮১ সালের ৩০ মে থেকে ২০ নভেম্বর পর্যন্ত অস্থায়ী রাষ্ট্রপতি এবং পরবর্তীকালে এবং একই বছরের ২০ নভেম্বর থেকে ১৯৮২ সালের ২৪ মার্চ পর্যন্ত রাষ্ট্রপতির দায়িত্বপালন করেন বিচারপতি আবদুস সাত্তার। ১৯৮২ সালের ২৭ মার্চ থেকে ১৯৮৩ সালের ১১ ডিসেম্বর পর্যন্ত রাষ্ট্রপতি ছিলেন বিচারপতি বিচারপতি আবুল ফজল মোহাম্মদ আহসানউদ্দিন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে শুভেচ্ছা জানাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  ছবি: সংগৃহীত ১৯৮৩ সালের ১১ ডিসেম্বর থেকে দুই মেয়াদে ১৯৯০ সালের ৬ ডিসেম্বর পর্যন্ত রাষ্ট্রপতি ছিলেন লে. জেনারেল হুসেইন মুহম্মদ এরশাদ। ১৯৯০ সালের ৬ ডিসেম্বর থেকে ১৯৯১ সালের ০৯ অক্টোবর পর্যন্ত অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্বপালন করেন বিচারপতি শাহাবুদ্দিন আহমদ।

১৯৯১ সালের ৯ অক্টোবর থেকে ১৯৯৬ সালের ০৯ অক্টোবর পর্যন্ত রাষ্ট্রপতি ছিলেন আবদুর রহমান বিশ্বাস। ১৯৯৬ সালের ৯ অক্টোবর থেকে ২০০১ সালের ১৪ নভেম্বর পর্যন্ত রাষ্ট্রপতি ছিলেন বিচারপতি শাহাবুদ্দিন আহমদ।  

২০০১ সালের ১৪ নভেম্বর থেকে ২০০২ সালের ২১ জুন পর্যন্ত রাষ্ট্রপতি ছিলেন এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। ২০০২ সালের ২১ জুন থেকে ২০০২ সালের ০৬ সেপ্টেম্বর পর্যন্ত অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন স্পিকার ব্যারিস্টার মুহম্মদ জমির উদ্দিন সরকার।

২০০২ সালের ৬ সেপ্টেম্বর থেকে ২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি পর্যন্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন প্রফেসর ড. ইয়াজউদ্দিন আহম্মেদ। ২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি থেকে ২০১৩ সালের ২০ মার্চ পর্যন্ত রাষ্ট্রপতির দায়িত্বে ছিলেন মো. জিল্লুর রহমান। রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান সিঙ্গাপুরে চিকিৎসাধীন থাকাকালে ২০১৩ সালের ১৪ মার্চে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির দায়িত্ব পান মো. আবদুল হামিদ।

পরে ২০১৩ সালের ২০ মার্চ রাষ্ট্রপতি জিল্লুর রহমান মৃত্যুবরণ করলে সেদিন থেকে অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন মো. আবদুল হামিদ। পরে বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাষ্ট্রপতি নির্বাচিত হয়ে ২০১৩ সালের ২৪ এপ্রিল প্রথম মেয়াদে রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করেন আবদুল হামিদ। এবারও বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে মঙ্গলবার (২৪ এপ্রিল) টানা দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন তিনি।

বাংলাদেশ সময়: ২২৩৩ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৮
এমইউএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ