ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বেলাল চৌধুরী সব সময় প্রগতির পক্ষে কথা বলেছেন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৮ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৮
বেলাল চৌধুরী সব সময় প্রগতির পক্ষে কথা বলেছেন হাসপাতালে আসাদুজ্জামান নূর-ছবি-বাংলানিউজ

ঢাকা: কবি বেলাল চৌধুরী সব সময় প্রগতির পক্ষে, মানুষের পক্ষে কথা বলেছেন। স্বাধীনতা পরবর্তী সময়ে বঙ্গবন্ধু হত্যার পরে প্রগতিশীল আন্দোলনে তার বড় ভূমিকা ছিল।

মঙ্গলবার (২৪ এপ্রিল) রাজধানীর ধানমন্ডির আনোয়ার খান মডার্ন হাসপাতালে বেলাল চৌধুরীর মরদেহ দেখতে এসে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এসব কথা বলেন।

সংস্কৃতিমন্ত্রী বলেন, ব্যক্তিগত জীবনে সদালাপী, বিনয়ী ও রসবোধসম্পন্ন বেলাল চৌধুরী কলকাতা ও বাংলা সাহিত্যের মধ্যে নিবিড় যোগাযোগ স্থাপন করেছিলেন।

বেলাল চৌধুরী নিজের চেয়ে মানুষের কথাই বেশি ভাবতেন উল্লেখ করে তিনি বলেন, তার যেসব সৃষ্টি রয়েছে সেসব কেউ অবহেলা করতে পারে বলে মনে হয় না। সেসব সৃষ্টি সঠিকভাবে তুলে ধরা আমাদের দায়িত্ব। এজন্য বাংলা একাডেমি কাজ করবে।

আসাদুজ্জামান নূর বলেন, বেলাল চৌধুরীর চিকিৎসায় প্রধানমন্ত্রীর নির্দেশে যে আর্থিক অনুদান দেওয়া হয়েছিল তা যথেষ্ট ছিল না। কিন্তু আনোয়ার খান মডার্ন হাসপাতাল তার চিকিৎসার পুরো ব্যয় বহন করেছে, এজন্য হাসপাতাল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই।

একুশে পদকপ্রাপ্ত কবি বেলাল চৌধুরী বেলা সোয়া ১২টার দিকে আনোয়ার খান মডার্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৭৯ বছর।

দীর্ঘ চার মাস ধরে হাসপাতালে চিকিৎসা চলছিল তার। বৃহস্পতিবার (১৯ এপ্রিল) রাতে শারীরিক অবস্থার অবনতি হলে তাকে হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) নেওয়া হয়। শুক্রবার (২০ এপ্রিল) কবির অবস্থার আরও অবনতি হলে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৮
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।