ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

সড়ক যেন মরণফাঁদ 

মাহিদুল ইসলাম রিপন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫০ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৮
সড়ক যেন মরণফাঁদ  সড়কে পানি ও খানাখন্দে ভরা/ ছবি: বাংলানিউজ

দিনাজপুর: দিনাজপুর শহরের মর্ডান মোড় থেকে ঘাসিপাড়া ডাব গাছ মসজিদ পর্যন্ত সড়কটি দীর্ঘদিন সংস্কার না হওয়ায় চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। সড়কটির বিভিন্ন স্থানে খানাখন্দে ভরা। সামান্য বৃষ্টিতে পানিতে তলিয়ে যায় সড়কটি।

এতে প্রতিনিয়তই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। এ সড়কে প্রতিনিয়ত চলাচল করছে কয়েক হাজার মানুষ।

বর্তমানে সড়কটি জনসাধারণের জন্য ঝুঁকিপূর্ণ। এক কথায় বলা যায় এ সড়কটি যেন মরণফাঁদ হয়ে দাঁড়িয়েছে।

সরেজমিন দেখা যায়, সড়কটির কিছু দূর পরপর বড় বড় গর্ত। সড়কের গর্ত গুলো বৃষ্টির পানিতে তলিয়ে যাওয়ায় এ পথে চলাচলকারী যানবাহন গুলো প্রতিনিয়ত ছোট-বড় দুর্ঘটনার পড়ছে। রিকশা অথবা অটোরিকশা চালকরা এ সড়কে যাত্রী নিয়ে যাতায়াত করতে চায় না। সড়কটির উপর দিয়ে সাধারণত দিনাজপুর শহরের চাউলিয়াপট্টি, লালবাগ, ঘাসিপাড়া, পাটুয়াপাড়া, রাম নগরসহ বেশ কয়েকটি এলাকার মানুষ এ পথে যাতায়াত করে। পাশাপাশি এ সড়কে দিনাজপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, জিলা স্কুলসহ শহরের একাধিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যাতায়াত করে। বর্তমানে সড়কটি শিক্ষার্থীদের চলাচলে জন্য ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। এতে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।  সড়কে বৃষ্টির জমে থাকা পানি ও খানাখন্দ/ ছবি: বাংলানিউজদিনাজপুর শহরের চাউলিয়াপট্টি এলাকার ধান ব্যবসায়ী ফিরোজ আলম বাংলানিউজকে বলেন, মর্ডান মোড় থেকে ডাব গাছ মসজিদ পর্যন্ত সড়কটির দীর্ঘদিন ধরে বেহাল দশা। বর্ষা এলেই যেন নেমে আসে দুর্ভোগের পাহাড়। চলাচল করাই অসম্ভব! আমার মেয়ে দিনাজপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী। বাড়ি থেকে তার স্কুল যাতায়াতের একমাত্র সহজ পথ মর্ডান মোড়ের এ সড়কটি।  

প্রতিদিন তাকে স্কুলে নিয়ে যাওয়া ও নিয়ে আসার সময় চরম ভোগান্তির মধ্যে পড়তে হয়। এ পথে যাতায়াতের জন্য রিকশা অথবা অটোরিকশা পাওয়া যায় না। সড়কের বেহাল দশার কারণে চালকরা এ সড়কটি ব্যবহার করতে চান না। তবে নির্দিষ্ট ভাড়া থেকে অতিরিক্ত টাকা দিলে অনেকে যেতে রাজি হয়। দ্রুত এ সড়কটি সংস্কার হলে দুর্ভোগ কমবে এলাকার হাজার হাজার মানুষের।

পাটুয়াপাড়া এলাকার বাসিন্দা মো. জবায়দুর রহমান বাংলানিউজকে জানান, প্রতি নিয়ত এ সড়কটির উপর দিয়ে চলাচল করতে হয়। সড়কটিতে ছোট-বড় অসংখ্য গর্ত রয়েছে। সামান্য বৃষ্টিতে তলিয়ে যায় সড়কটি। গত কয়েকদিন আগে মোটরসাইকেল করে মর্ডান মোড় থেকে বাড়ি ফেরার সময় একটি গর্তে পড়ে গুরুত্বর আহত হই। সড়কের উপর জমে থাকা পানির কারণে কোথায় গর্ত আর কোথায় সমতল তা বোঝাই মুশকিল।  

সংশ্লিষ্টদের কাছে এলাকার বাসিন্দার দাবি দ্রুত সড়কটি চলাচলের উপযোগী করা হোক।

দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম বাংলানিউজকে জানান, দিনাজপুর পৌর এলাকার ১২টি ওয়ার্ডের যেসব রাস্তা-ঘাট দীর্ঘদিন ধরে মেরামত বা সংস্কার করা হয়নি তা পর্যায়ক্রমে মেরামত কাজ শুরু হয়েছে। ইতোমধ্যে শহরের ঈদগাহ আবাসিক এলাকা, লিলির মোড় থেকে বালুয়াডাঙ্গা, বালুবাড়ীর বিভিন্ন মহল্লার ছোট-বড় রাস্তা মেরামত করা হয়েছে। প্রকল্পের মাধ্যমে শহরের সব নষ্ট রাস্তা-ঘাট দ্রুত মেরামত করা হবে।  

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৮
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।