ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রদীপ জ্বালালো রানা প্লাজায় হতাহতদের সন্তানরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৯ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৮
প্রদীপ জ্বালালো রানা প্লাজায় হতাহতদের সন্তানরা নিহত বাবা-মায়ের স্মরণে মোমবাতি জ্বালিয়েছে সন্তানরা। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: রানা প্লাজা ধ্বসে নিহতদের স্মরণে প্রদীপ জ্বালিয়েছেন দুর্ঘটনায় বাবা-মা হারানো সন্তান ও নিহত শ্রমিকের স্বজনরা।

মঙ্গলবার (২৪ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবের সামনে এ প্রদীপ প্রজ্জ্বলন কর্মসূচি পালিত হয়।  

জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের উদ্যোগ আয়োজিত কর্মসূচিতে রানা প্লাজার পাশাপাশি তাজরীনে নিহত ও ক্ষতিগ্রস্ত শ্রমিকদের কথাও স্মরণ করা হয় কর্মসূচি থেকে।


নিহত বাবা-মায়ের স্মরণে মোমবাতি জ্বালিয়েছে সন্তানরা।  ছবি: ডিএইচ বাদল২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধ্বসে ১১৩৮ শ্রমিক নিহত হন এবং আহত হয়েছিলেন আড়াই হাজার শ্রমিক। এর আগে ২০১২ সালে ২৪ নভেম্বর ভয়াবহ অগ্নিকাণ্ডে ১৩৬ জন শ্রমিক নিহত হন এবং আহত হয়েছিলেন ১৫০ জন শ্রমিক।

প্রদীপ প্রজ্জ্বলনের আগে মানববন্ধনে বক্তারা যেকোনো মূল্যে সকল গার্মেন্টস শ্রমিকের জন্য নিরাপদ কর্মস্থল নিশ্চিত করার দাবি জানান।

কর্মসূচি থেকে গার্মেন্টসসহ ঝুঁকিপূর্ণ খাতের শ্রমিকদের জন্য ইনজুরি প্রোটেকশন স্কিম চালু, পেইন অ্যান্ড সাফারিং বাবদ বাড়তি অর্থ যোগ করে নতুন ক্ষতিপূরণ আইন, ট্রেড ইউনিয়ন বিরোধী সকল অপতৎতপরতা অবিলম্বে বন্ধ করা, ভালোভাবে জীবন যাপন উপযোগী শ্রমিক মজুরি নিশ্চিত করা, গার্মেন্টস শ্রমিকদের জন্য পূর্ণাঙ্গ রেশনিং ব্যবস্থা চালু করা, বাধ্যতামূলক ওভারটাইমের নামে আধুনিক শ্রম দাসত্ব বন্ধ করা ও নিরাপদ কর্মস্থল নিশ্চিত করাসহ ১০টি দাবি জানানো হয়।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৮
এমইউএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।