ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রানাপ্লাজা ধসের পঞ্চম বছর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৮
রানাপ্লাজা ধসের পঞ্চম বছর রানাপ্লাজা ধসে। ছবি: বাংলানিউজ

ঢাকা: ২০১৩ সালের এদিনে সাভার বাসস্ট্যান্ডের পাশে ‘রানাপ্লাজা’ নামের একটি বহুতল ভবন ধসে পড়ে। এ দুর্ঘটনায় এক হাজার ১৭৫ জন শ্রমিক নিহত ও দুই হাজারেরও বেশি শ্রমিক আহত হন।

মানবসৃষ্ট দুর্যোগের ইতিহাসে এক ভয়াবহ দিন আজ।

রানাপ্লাজায় তিনটি পোশাক কারখানা ছিল।

প্রতিদিনের মতোই ওইদিনও নাইট ডিউটি শেষ করে শ্রমিক বাসায় যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। আর ডে-শিফটের শ্রমিকরা ভবনে প্রবেশ করছিলেন। সকাল সাড়ে আটটার দিকে দিনের ডিউটি শুরু হওয়ার পনের মিনিট পরেই হুরমুর করে ধসে পড়ে ভবনটি। রানাপ্লাজা ধসে।  ছবি: বাংলানিউজরানাপ্লাজার নিচ তলায় বিভিন্ন দোকান, দ্বিতীয় তলায় ব্যাংক ছিল। তৃতীয় তলায় ছিল নিউ ওয়েভ বটমস লিমিটেড নামের কারখানা। চতুর্থ ও পঞ্চম তলায় ছিল নিউ ওয়েভ স্টাইল লিমিটেড ও ফ্যানটম ট্যাক লিমিটেড। আর ষষ্ঠ ও সপ্তম তলায় ইথারটেক্স লিমিটেড গার্মেন্টস। সবগুলো আস্তে আস্তে দেবে যায়। প্রায় চার হাজারের মতো মানুষ দুর্ঘটনার সময় ওই ভবনটিতে আটকা পড়েছিল।

যাদের মধ্যে কয়েকদিনের উদ্ধার তৎপরতায় ১ হাজার ১৩৬ জনের মৃত উদ্ধার করা হয়। আহত অবস্থায় পাওয়া যায় ২ হাজার ৪৩৮ জন। অনেককেই খুঁজে পাওয়া যায়নি।

রানাপ্লাজার জমি বর্তমানে সরকার দখলে রেখেছে। সেখানে এখন জংলায় পরিণত হয়েছে। প্রতিবছর নিহতদের স্বজনরা আসেন প্রিয়জনের স্মৃতিচারণায়।

নিহত-আহতদের স্বজনরা এখনও দাবি করছেন, তাদের ক্ষতিপূরণ দ্রুত বুঝিয়ে দেওয়া হোক। কাউকেই এখনও প্রতিশ্রুত অর্থের পুরোটা বুঝিয়ে দেওয়া হয়নি বলে অভিযোগ রয়েছে।

বাংলাদেশ সময়: ০০০১ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৮
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।