ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইন্টার্ন চিকিৎসকদের রোগী হয়রানির প্রতিবাদে সমাবেশ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৮
ইন্টার্ন চিকিৎসকদের রোগী হয়রানির প্রতিবাদে সমাবেশ  প্রতিবাদ-সমাবেশ, ছবি: বাংলানিউজ

কক্সবাজার: হাসপাতালে তালা লাগিয়ে রোগী হয়রানি, রোগীর স্বজনদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ ও অনিয়ম-দুর্নীতির প্রতিবাদে মানববন্ধন-সমাবেশ করেছে ‘আমরা কক্সবাজারবাসী’ নামে একটি সংগঠন।

সোমবার (২৩ এপ্রিল) দুপুরে কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালিত হয়।  

প্রতিবাদ-সমাবেশে সংগঠনের নেতারা বলেন, বর্তমান সরকারের স্বাস্থ্যসেবাকে প্রশ্নবিদ্ধ করতে সুকৌশলে জনগণকে সেবা থেকে বঞ্চিত করছেন কতিপয় কিছু শিক্ষানবিশ চিকিৎসক।

এ কারণেই সম্প্রতি সদর হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকদের নানা অনিয়মের বিরুদ্ধে ফুঁসে উঠেছে কক্সবাজারবাসী।

সমাবেশ থেকে হাসপাতালে তালা লাগিয়ে চিকিত্সা সেবা বন্ধ করে দেওয়া চিকিৎসকদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেওয়াসহ ১৮ দফা দাবি জানানো হয়। পরে ১৮ দফা দাবিতে স্বাস্থ্যমন্ত্রীসহ সংশ্লিষ্টদের কাছে জেলা প্রশাসকের মাধ্যমে স্মারকলিপি দেন সংগঠনের নেতারা।

দাবিগুলো হলো- শিক্ষানবিশ চিকিত্সকদের মধ্যে যারা হাসপাতালে তালা দিয়ে জনদুর্ভোগ সৃষ্টি করেছেন তাদের বিরুদ্ধে তদন্তপূর্বক আইনগত ব্যবস্থা নেওয়া, অসুস্থ রোগীর বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার ও অবিলম্বে মুক্তির দেওয়া, হাসপাতালের যন্ত্রপাতি (এক্স-রে, সিটি স্কেন, এমআরআই, অ্যান্ডোসকপিসহ) সচল করা, বন্ধ হওয়া আইসিও বিভাগ ‍পুনরায় চালুর ব্যবস্থা করা, হাসপাতালের শৌচাগার পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, ২৪ ঘণ্টা সেবা কার্যক্রম চালু করা, নিয়োগ পাওয়া ডাক্তারদের সময় মতো হাসপাতালে উপস্থিত নিশ্চিত করা, নীতিমালার ভেতর শিক্ষানবিশ চিকিত্সকদের অবস্থান নিশ্চিত করা, সার্টিফিকেট বাণিজ্য বন্ধ করা, সব রোগীর সমান সেবা নিশ্চিত করা, হাসপাতাল প্রাঙ্গণ নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্ন রাখা, সরকারি বিধি মোতাবেক খাবার ও সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করা, সরকারি উচ্চ বিদ্যালয়ের পাশ থেকে হাসপাতাল মর্গ সরানো এবং বর্জ্য ফেলা বন্ধ রাখা, পরিচ্ছন্ন কর্মীদের বকেয়া বেতন দেওয়া, ২৪ ঘণ্টা লিফট চালু রাখা, সৌদি সরকার কাছ থেকে পাওয়া টাকা হাসপাতালের জন্য বরাদ্দ রাখা, দালাল চক্রের দৌরাত্ম বন্ধ নিশ্চিত করা ও রোগী ও অভিভাবকদের হয়রানি বন্ধ করা।

এসব দাবি পূরণে ব্যবস্থা নেওয়া না হলে কক্সবাজারের সচেতন সবাইকে নিয়ে বৃহত্তর আন্দোলনের ডাক দেওয়া হবে বলে হুশিয়ারি উচ্চারণ করেন সংগঠনটির নেতারা।

মুক্তিযুদ্ধা সংসদ কক্সবাজারের সাবেক সভাপতি মুক্তিযোদ্ধা মুহাম্মদ আলীর সভাপতিত্বে মানববন্ধন ও সমাবেশে বক্তব্য রাখেন- কক্সবাজার সোসাইটির সভাপতি কমরেড গিয়াস উদ্দিন, কমরেড সমীর পাল, ঐক্য ন্যাপের আহ্বায়ক রবিন্দ্র বিজয় বড়ুয়া প্রমুখ।

এসময় আরো উপস্থিত ছিলেন- মুক্তিযোদ্ধা আল মনছুর, সাহাব উদ্দিন, এসএম সিরাজ, এমএ হাসিব বাদল, কাশেম আলী, ফরিদুল আলম হেলালী, শহিদুল্লাহ কায়সার, শফিকুল ইসলাম, মো. ইয়াকুব, মো. হামিদুল হক, মোহাম্মদ সেলিম, নাজমুল হোসেন মিঠু, রফিকুল ইসলাম সোহেল।

বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৮
টিটি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad