ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘মৃত’ শিশুটিই ‘জীবিত’ কি-না, তদন্তে ঢামেক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৩ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৮
‘মৃত’ শিশুটিই ‘জীবিত’ কি-না, তদন্তে ঢামেক শারমিন আক্তার জন্ম দেন শিশুটিকে। ছবি: বাংলানিউজ

ঢাকা: ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ‘মৃত’ ঘোষিত সেই নবজাতকই গোরস্থানে ‘জীবিত’ শনাক্ত শিশুটি কি-না, সে বিষয়ে সন্দিহান হাসপাতাল কর্তৃপক্ষ। এজন্য বিষয়টি তদন্তে চার সদস্যের কমিটি গঠন করেছে তারা। কমিটি পুরো ঘটনা খতিয়ে দেখছে।

সোমবার (২৩ এপ্রিল) বিকেলে ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন সংবাদ সম্মেলন করে সাংবাদিকদের এ কথা জানান।  

নবজাতকের মামা শরিফুল ইসলামের ভাষ্যে, সকালে ঢামেকে শিশুটির জন্ম দেন তার বোন শারমিন আক্তার (২০)।

তখন চিকিৎসকরা জানান, শিশুটি মৃত। এরপর তার মরদেহ দাফনের জন্য আজিমপুর গোরস্থানে নিয়ে যাওয়া হয়। কিন্তু গোরস্থানে নেওয়া হলে গোসল দেওয়ার সময় সে নড়েচড়ে ওঠে এবং শ্বাস নিতে থাকে।

ঢামেক হাসপাতালের পরিচালক বলেন, ২৭ সপ্তাহ প্রেগন্যান্সি নিয়ে শারমিন নামের ওই নারী ঢামেকে ভর্তি হন। সকালে তার একটি স্টিলবর্ন বেবি (মৃত বাচ্চা) হয়। এখনও ওই নারীর ব্লেডিং হচ্ছে। তার চিকিৎসা চলছে। মৃত বাচ্চা হওয়ার বিষয়টি তার স্বজনদের জানানো হয় এবং মৃত বাচ্চাটিও হ্যান্ডওভার করা হয়েছে।

ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন বলেন, আমাদের তদন্ত করে দেখতে হবে যে শিশুটিকে ‘জীবিত’ দাবি করা হচ্ছে সে এই নারীরই কি-না। তদন্ত করা হবে এবং কী হয়েছে তা জানা হবে। তবে এ বিষয়ে আমাদের সন্দেহ আছে।

শরিফুল ইসলাম জানান, শিশুটিকে গোরস্থান থেকে তাৎক্ষণিক আজিমপুর ম্যাটার্নিটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে নেওয়া হয় শ্যামলীর ঢাকা শিশু হাসপাতালে। এখন ওই হাসপাতালের কার্ডিয়াক আইসিইউতে (হৃদরোগের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে) লাইফ সাপোর্টে রাখা হয়েছে তাকে।

শারমিনের স্বামীর নাম মিনহাজ উদ্দিন। তাদের বাড়ি ঢাকার ধামরাইয়ের শ্রীরামপুরে। গত শনিবার (২১ এপ্রিল) শারমিনকে ঢামেকের ১০৫ নং ওয়ার্ডের ৪ নং বেডে ভর্তি করা হয়।

আরও পড়ুন>>
** ঢামেকে ‘মৃত’ ঘোষিত নবজাতক নড়ে উঠলো কবরস্থানে

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৮
এজেডএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।