ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অধ্যাপক রেজাউল হত্যার ২ বছর, গ্রেফতার হয়নি মূল অভিযুক্ত

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৪ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৮
অধ্যাপক রেজাউল হত্যার ২ বছর, গ্রেফতার হয়নি মূল অভিযুক্ত

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইংরেজি বিভাগের অধ্যাপক ড. এএফএম রেজাউল করিম হত্যাকাণ্ডের দুই বছরেও মূল পরিকল্পনাকারী নিজ বিভাগের শিক্ষার্থী শরিফুল ইসলামকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। এতে ক্ষুদ্ধ নিহতের পরিবার ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

দুই বছর আগে ২০১৬ সালের ২৩ এপ্রিল রেজাউল করিমকে রাজশাহীর শালবাগান এলাকায় নিজের বাড়ি থেকে মাত্র ৫০ গজ দূরে কুপিয়ে ও গলাকেটে হত্যা করা হয়।  

এ ঘটনায় নিহতের ছেলে রিয়াসাত ইমতিয়াজ সৌরভ বাদী হয়ে অজ্ঞাতদের আসামী করে হত্যা মামলা দায়ের করেন।

প্রায় সাত মাস তদন্তের পর ২০১৬ সালের ৬ নভেম্বর আটজনকে আসামি করে তদন্তকারী কর্মকর্তা রাজশাহীর পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) পরিদর্শক রেজাউস সাদিক আদালতে মামলার অভিযোগপত্র দাখিল করেন।  

মামলার অভিযুক্ত ৮ আসামির মধ্যে খায়রুল ইসলাম বাঁধন, নজরুল ইসলাম ও তারেক হাসান এরইমধ্যে আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হয়েছেন।  

অভিযুক্ত অন্যরা হলেন বগুড়ার শিবগঞ্জের মাসকাওয়াত হাসান ওরফে আব্দুল্লাহ, নীলফামারীর মিয়াপাড়ার রহমত উল্লাহ, রাজশাহীর নারিকেলবাড়িয়া এলাকার আবদুস সাত্তার ও তার ছেলে রিপন আলী, রাবির ইংরেজি বিভাগের শিক্ষার্থী শরিফুল ইসলাম।

অভিযোগপত্র অনুযায়ী হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী শরিফুল ইসলাম এখনও পলাতক। আবদুস সাত্তার জামিনে রয়েছেন। আর বাকি আসামিরা কারাগারে রয়েছেন।

চাঞ্চল্যকর এ হত্যাকান্ডে জড়িতদের সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়েছেন নিহতের পরিবার ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী।

নিহত শিক্ষক রেজাউল করিমের মেয়ে রিজওয়ানা হাসিন শতভি বাংলানিউজকে বলেন, আমরা অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই। আমার বাবার সব হত্যাকারীর ফাঁসি চাই। আশা করছি সুষ্ঠু বিচার পাব।

তবে, মূল পরিকল্পনাকারী জেএমবির শরিফুল এখনও ধরাছোঁয়ার বাইরে থাকায় তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, শরিফুল আমার এ হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী। মামলার রায় ঘোষণার দিন ধার্য হলেও তাকে এখনও গ্রেফতার করা সম্ভব হয়নি। এ বিষয়টি আমাকে খুব কষ্ট দেয়।  

মামলার যুক্তিতর্ক শেষে রায় ঘোষণার জন্য আগামী ৮ মে দিন ধার্য করেছেন রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনাল।

মামলার বিষয়ে রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনাল আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) অ্যাডভোকেট এন্তাজুল হক বাবু জানান, মামলার সাক্ষীদের সাক্ষ্যগ্রহণ শেষে গত ৯ এপ্রিল থেকে রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শুরু হয়। ১১ এপ্রিল যুক্তিতর্ক শেষ হলে রায় ঘোষণার জন্য আগামী ৮ মে দিন ধার্য করা হয়।

তিনি জানান, এ মামলায় মোট ৩২ জন সাক্ষী ছিলেন। তবে আদালত ২৬ জনের সাক্ষ্য নিয়েছেন। সাক্ষ্যগ্রহণ শুরু হয়েছিল ২০১৭ সালের ১২ সেপ্টেম্বর থেকে।

এদিকে, অধ্যাপক রেজাউল করিম হত্যাকাণ্ডের দুই বছর উপলক্ষে সোমবার (২৩ এপ্রিল) সকাল ১০টায় থেকে প্রতিবাদী র‍্যালি ও সমাবেশের আয়োজন করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ০৬৫১ ঘণ্টা, ২৩ এপ্রিল, ২০১৮
এনএইচটি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ