ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিএসসির নতুন জাহাজ ‘বাংলার জয়যাত্রা’র উদ্বোধন ২৪ এপ্রিল

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৮
বিএসসির নতুন জাহাজ ‘বাংলার জয়যাত্রা’র উদ্বোধন ২৪ এপ্রিল

ঢাকা: আসছে জুলাই মাসে বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) বহরে দীর্ঘ ২৭ বছর পর যুক্ত হতে চলেছে  নতুন জাহাজ ‘এম ভি বাংলার জয়যাত্রা’। আগামী ২৪ এপ্রিল চীনের জিয়াংসু প্রদেশের ওয়াক্সি শহরে জাহাজটির উদ্বোধন (লঞ্চিং) ও নামকরণ অনুষ্ঠান হবে। অনুষ্ঠান শেষে জাহাজটি ৫ জুলাই বাংলাদেশে এসে পৌঁছাবে।  বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) একটি সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়।

৩৯,০০০ ডেড ওয়েট টন (ডিডব্লিউটি) ধারণ ক্ষমতাসম্পন্ন বাল্ক ক্যারিয়ারটি তৈরি করেছে চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশন (সিএমসি)।

জাহাজটির উদ্বোধন ও নামকরণ অনুষ্ঠানে যোগ দিবেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান।

পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদলের নেতৃত্ব দিবেন তিনি।

চীন সরকারের আর্থিক সহায়তায় ১,৮৪৩ কোটি টাকা ব্যয়ে বিএসসির জন্য ৬টি জাহাজ নির্মাণ করছে সিএমসি। এতে চীন সরকার দিচ্ছে ১,৪৪৮ কোটি এবং বিএসসি দিচ্ছে ৩৯৫ কোটি টাকা।

৬টি জাহাজের মধ্যে ৩টি অয়েল ট্যাংকার ও ৩টি বাল্ক ক্যারিয়ার। প্রতিটির ধারণ ক্ষমতা ৩৯,০০০ ডিডব্লিউটি। বাকি ৫টি জাহাজের মধ্যে ৪টি এ বছর এবং একটি আগামী বছরে বিএসসির বহরে যুক্ত হবে। বিএসসির বহরে ৩৬টি জাহাজ ছিলো, বর্তমানে রয়েছে ২টি।

উদ্বোধন অনুষ্ঠান নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান ২৭ এপ্রিল রাতে দেশে ফিরবেন বলে আশা করা যায়।

বাংলাদেশ সময়: ০২০০ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৮
বিএসকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।