ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আইসিটি আইনে গণমাধ্যম প্র‌তি‌নি‌ধি‌দের মতামত চায় ক‌মি‌টি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১০ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৮
আইসিটি আইনে গণমাধ্যম প্র‌তি‌নি‌ধি‌দের মতামত চায় ক‌মি‌টি

ঢাকা: তথ্যপ্রযু‌ক্তির মাধ্য‌মে অসত্য, বিভ্রান্তিকর, ক্ষ‌তিকর তথ্য প্রচার ঠেকা‌তে ডি‌জিটাল নিরাপত্তা আই‌নের উ‌দ্যোগ নি‌য়ে‌ছে সরকার। দশম জাতীয় সংস‌দের ২০তম অ‌ধি‌বেশ‌নে ‘ডিজিটাল নিরাপত্তা বিল, ২০১৮’ উত্থাপিত হ‌য়ে‌ছে। বিল‌টি পাসের আ‌গে সংশ্লিষ্ট মন্ত্রণাল‌য়ের সংসদীয় ক‌মি‌টি প্রিন্ট, ই‌লেকট্র‌নিক্স ও অনলাইন গণমাধ্য‌মের প্র‌তি‌নি‌ধি‌দের মতামত চায়।

সম্প্র‌তি তথ্য মন্ত্রণাল‌য়ে সম্পাদক‌দের স‌ঙ্গে বৈঠ‌কের পর যেসব সুপা‌রিশ আস‌ছে সেগু‌লোর ম‌ধ্যে কিছু যৌ‌ক্তিক ম‌নে ক‌রে‌ছে সংসদীয় ক‌মিটি।

রোববার (২২ এ‌প্রিল) বি‌কে‌লে সংসদ স‌চিবাল‌য়ে ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠ‌কে এসব প্রস্তাব করা হয়।

বৈঠক শে‌ষে ক‌মিটি সদস্য মোয়াজ্জেম হোসেন রতন বাংলা‌নিউজ‌কে বলেন, ফেসবুক, টুইটারসহ অনলাইন গণমাধ্য‌মে ভুল তথ্য কিভাবে প্র‌টেক্ট করা যায় সেসব বিষ‌য়ে আ‌লোচনা হ‌য়ে‌ছে। তাছাড়া সম্পাদকরা যেসব সুপা‌রিশ ক‌রে‌ছেন তার ম‌ধ্যে কিছু সং‌শোধন যৌ‌ক্তিক ও গ্রহণ‌যোগ্য। আমরা বিস্তা‌রিত আ‌লোচনা কর‌তেই স্টেক হোল্ডার‌দের ডাকার সিদ্ধান্ত নি‌য়ে‌ছি। তা‌দের স‌ঙ্গে আ‌লোচনা ক‌রেই আগামী বা‌জেট অ‌ধি‌বেশ‌নের আ‌গে চূড়ান্ত করা হ‌বে।

কমিটির সভাপতি ইমরান আহমদের সভাপতিত্বে কমিটির সদস্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, মোয়াজ্জেম হোসেন রতন, শওকত হাচানুর রহমান (রিমন) এবং হোসনে আরা লুৎফা ডালিয়া বৈঠকে অংশগ্রহণ করেন। বিশেষ আমন্ত্রণে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বৈঠকে অংশ নেন।

বৈঠকে আলোচনা শেষে বিলটিতে প্রয়োজনীয় সংশোধনী আনা হয়। ত‌বে কি কি সং‌শোধনী আনা হ‌য়ে‌ছে তা প‌রিপূর্ণভাবে জানা যায়‌নি। শুধু মিথ্যা তথ্য তদন্ত করার যে প্রস্তাব আ‌ছে, সেখা‌নে ক‌মি‌টির মত কে তদন্ত কর‌বে? সেই ব্য‌ক্তি অবশ্যই টেক‌নিক্যাল হ‌তে হ‌বে। ক‌মি‌টি মনে ক‌রে বাস্তবতার নীরি‌খেই বিল‌টি করা হ‌বে।

এছাড়া বৈঠ‌কে লেজিসলেটিভ ডিভিশনের সিনিয়র সচিব, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলা‌দেশ সময়: ২০০৮ ঘণ্টা, এ‌প্রিল ২২, ২০১৮
এসএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।