ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দুই বছরে হেল্পলাইনে ২৫ হাজার ব্যক্তিকে আইনি সেবা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৮
দুই বছরে হেল্পলাইনে ২৫ হাজার ব্যক্তিকে আইনি সেবা

ঢাকা: বিনামূল্যে টোল ফ্রি হটলাইনের মাধ্যমে গত দুইবছরে ২৫ হাজার ৮৮৭ জনকে আইনি সেবা দিয়েছে সরকার।  ২৮ এপ্রিল জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে করা এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়।

২০১৬ সালের ২৮ এপ্রিল সরকারি আইনি সহায়তায় জাতীয় হেল্পলাইন  উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। জাতীয় পর্যায়ে ২৪/৭ ঘণ্টা আইনগত সহায়তা সেবা প্রদানের জন্য টোল ফ্রি ন্যাশনাল হেল্পলাইনটির নম্বর হচ্ছে- ১৬৪৩০।


 
জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার প্রতিবেদনে বলা হয়, জাতীয় হেল্পলাইনের সেবাসমূহ হচ্ছে- আইনি পরামর্শ প্রদান, আইনগত তথ্য প্রদান, কাউন্সিলিং, মামলা/মোকদ্দমা করার প্রাথমিক তথ্য প্রদান, সরকারি আইনি সেবা সম্পর্কিত যে কোন পরামর্শ এবং অভিযোগ গ্রহণ।
 
যেসব মাধ্যমে যোগাযোগ করা যাবে সেগুলো হলো-মোবাইল, টেলিফোন, ম্যাসেজ, মোবাইল অ্যাপস ফেসবুক ও ম্যাসেঞ্জার।
 
জাতীয় হেল্পলাইনের মাধ্যমে আইনগত তথ্য সেবাগ্রহণের পরিসংখ্যানে বলা হয়, ২০১৬ সালের ২৮ এপ্রিল থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত  মোট ২৫হাজার ৮৮৭ জন সেবা নিয়েছেন। এর মধ্যে নারী ৭ হাজার ৮৮৫ জন ও পুরুষ ১৮ হাজার ৩ জন।
 
সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, ২৪ ঘণ্টা দেশের যে কোনো স্থান থেকে যেকোনো লোক ফোন করে আইনি পরামর্শ নিতে পারবেন। এ জন্য ফোনে কোনো টাকা খরচ হবে না।
 
এর আগে আইনগত সহায়তা সংস্থার হটলাইন সার্ভিস চালু  করা হয়েছিল। লিগ্যাল এইড বিষয়ে তথ্য সরবরাহের জন্য সংস্থার প্রধান কার্যালয়ে গ্রামীণফোনের ৩টি নম্বর হচ্ছে ০১৭৬১-২২২২২২, ০১৭৬১-২২২২২৩, ০১৭৬১-২২২২২৪।  

হটলাইন সার্ভিসের আওতায় দেশের যে কোনো প্রান্ত থেকে যে কোনো ব্যক্তি হটলাইন নম্বরে ফোন করে নিজ নিজ এলাকার লিগ্যালএইড অফিসের ফোন নম্বর ও ঠিকানা সংগ্রহ করতে পারেন।  
এছাড়া হটলাইন সার্ভিসের মাধ্যমে সংশ্লিষ্ট ব্যক্তিকে প্রাথমিক আইনি পরামর্শ ও তথ্যসেবা প্রদান করা হয়। সরকারি আইনগত সহায়তা কী?

আইনগত সহায়তা প্রদান আইন, ২০০০ অনুযায়ী, আইনগত সহায়তা বলতে আর্থিকভাবে অসচ্ছল, সহায় সম্বলহীন এবং নানাবিধ আর্থ-সামাজিক কারণে বিচার পেতে অসমর্থ বিচার প্রার্থীকে কোনো আদালতে দায়ের যোগ্য, দায়ের হয়েছে বা বিচার চলছে এমন মামলায় আইনি পরামর্শ ও সহায়তা প্রদান; আইনজীবীর ফি এবং মধ্যস্থতাকারী বা নিযুক্ত সালিশকারীকে সম্মানী প্রদান; মামলার প্রাসঙ্গিক খরচ প্রদানসহ অন্য যে কোনো সহায়তা প্রদানকে বুঝায়।  

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, এপ্রিল ২২,২০১৭
ইএস/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।