ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘মুভি মোগল একেএম জাহাঙ্গীর খান’ বইয়ের মোড়ক উন্মোচন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৮
‘মুভি মোগল একেএম জাহাঙ্গীর খান’ বইয়ের মোড়ক উন্মোচন ‘মুভি মোগল একেএম জাহাঙ্গীর খান’ বইয়ের মোড়ক উন্মোচন। ছবি: বাংলানিউজ

ঢাকা: বাংলাদেশের চলচ্চিত্রের সত্তর-আশির দশকের অনেক কালজয়ী ও জনপ্রিয় ছবির প্রযোজক একেএম জাহাঙ্গীর খান। এক ঝাঁক ব্যবসা সফল চলচ্চিত্র প্রযোজনার জন্য যিনি ‘মুভি মোগল’ নামে পরিচিতি পেয়েছেন। 

শনিবার (২১ এপ্রিল) ছিল তার ৭৯তম জন্মদিন। এ উপলক্ষে তাকে নিয়ে সাংবাদিক আব্দুল্লাহ জেয়াদের লেখা ‘মুভি মোগল একেএম জাহাঙ্গীর খান’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

সন্ধ্যায় রাজধানীর বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসিতে) বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চলচ্চিত্র ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। উপস্থিত ছিলেন ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ফরিদুর রেজা সাগর, এফডিসির এমডি আমির হোসেন, বিশিষ্ট চলচ্চিত্র ব্যক্তিত্ব আমজাদ হোসেন, আকবর হোসেন পাঠান ফারুক এবং বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক আনিসুজ্জামান বলেন, চলচ্চিত্র ইতিহাসের সঙ্গে এ কে এম জাহাঙ্গীর খানের নাম নিবিড়ভাবে জড়িয়ে আছে। তার প্রতিটি ছবি দর্শকনন্দিত হয়েছে। নিজের চেষ্টায় তিনি একজন সফল চলচ্চিত্র ব্যবসায়ী। ব্যক্তি ও পারিবারিক জীবনেও তিনি একজন সফল মানুষ। বর্তমানে এই সেক্টর থেকে অনেক দূরে থাকলেও তার মনটা এখানেই আটকে আছেন। চলচ্চিত্রের মানুষরা যেন তার পাশেই থাকেন এবং আমরা যেন তাকে সঠিক মর্যাদা দিই।  

ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ফরিদুর রেজা সাগর বলেন, তাকে (এ কে এম জাহাঙ্গীর খান) নিয়ে অনেক আগেই সাক্ষাৎকার কিংবা চলচ্চিত্র নির্মাণ করা উচিত ছিল। কিন্তু তা আমরা করতে পারিনি। এজন্য আমি দুঃখ প্রকাশ করছি। তবে দ্রুত এরকম কিছু করবো বলে আশা করছি।  

একেএম জাহাঙ্গীর খান চলচ্চিত্রে প্রথমে পরিবেশক হিসেবে পদার্পণ করেন। ১৯৭৬ সালে তিনি প্রযোজক হিসেবে আত্মপ্রকাশ করেন। তার প্রথম প্রযোজনা ‘নয়নমনি’। যা পরিচালনা করেন আমজাদ হোসেন। ছবিটি তুমুল জনপ্রিয়তা অর্জন করে। এরপর তিনি একের পর এক ব্যবসাসফল চলচ্চিত্র উপহার দেন।  

এরমধ্যে উল্লেখযোগ্য হল- তুফান, বিজয়িনী সোনাভান, রূপের রাণী চোরের রাজা, রাজকন্যা, বাদল, কুদরত, আলতাবানু, পদ্মাবতী, সোনাই বন্ধু, রঙিন রূপবান, রঙিন রাখালবন্ধু, শুভদা, প্রেম দেওয়ানা, রঙিন কাঞ্চন মালা, বাবার আদেশ, আমার মা প্রভৃতি।  

এদেশের চলচ্চিত্রাকাশে একেএম জাহাঙ্গীর খান একজন সফল প্রযোজক। তার প্রযোজিত ছবিগুলো যখন একটানা ২৫ সপ্তাহ, ৮১ সপ্তাহ, ১০৩ সপ্তাহ সগৌরবে চলে তখন জাহাঙ্গীর খানকে চিত্রালীর সম্পাদক মরহুম আহমদ জামান চৌধুরী ‘মুভি মোগল’ উপাধি দেন। এ উপাধি আজও সর্বসহলে স্বীকৃত।
 
বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, ২১ এপ্রিল, ২০১৮
এমএফআই/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।