ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘ধর্ষণের আলামত মেলেনি, দুর্ঘটনায় প্রাণ হারান সুদীপ্তা’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৮
‘ধর্ষণের আলামত মেলেনি, দুর্ঘটনায় প্রাণ হারান সুদীপ্তা’ প্রেমিক জেকি কুমার সুশীলের সঙ্গে ফ্রেমবন্দি সুদীপ্তা চৌধুরী ইমু

কক্সবাজার: কক্সবাজার সমুদ্র সৈকতঘেঁষা সড়ক মেরিন ড্রাইভে প্রেমিকের সঙ্গে মোটরসাইকেলে ঘুরতে গিয়ে নিহত ঢাকার ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী সুদীপ্তা চৌধুরী ইমুকে (১৮) ধর্ষণের কোনো আলামত পাওয়া যায়নি, দুর্ঘটনায়ই তার প্রাণ গেছে। সুদীপ্তার মরদেহের ময়না-তদন্ত ও হিস্টোপ্যাথলজি পরীক্ষার প্রতিবেদনে এমনটি বলা হয়েছে। গত ১৭ এপ্রিল দু’টি পরীক্ষার ওপর একটি প্রতিবেদন কক্সবাজার জেলা জজ আদালতে পেশ করা হয়েছে। 

গত বছরের ২৬ ডিসেম্বর দুপুরে প্রেমিক জেকি কুমার সুশীলের সঙ্গে মোটরসাইকেলে বেড়াতে গিয়ে নিহত হন সুদীপ্তা। জেকির তরফ থেকে বলা হয়, সুদীপ্তা আকস্মিকভাবে মোটরসাইকেল থেকে পড়ে মারা গেছেন।

কিন্তু সুদীপ্তার স্বজনরা এজন্য জেকিকেই সন্দেহ করেন। সেজন্য সুদীপ্তার বাবা সঞ্জীব চৌধুরী ওরফে ঝুলন চৌধুরী বাদী হয়ে ২৭ ডিসেম্বর রামু থানায় ধর্ষণ ও হত্যার অভিযোগ এনে মামলা করেন। এতে আসামি করা হয় জেকিকে। এই মামলার বিচার চলছে কক্সবাজার জেলা জজ আদালতে।

মামলার প্রক্রিয়া অনুযায়ী, ময়নাতদন্ত হয় কক্সবাজার সদর হাসপাতালে। আর হিস্টোপ্যাথলজি পরীক্ষায় ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের প্যাথলজি বিভাগের মাইক্রোস্কোপিক প্রধান ডাক্তার শারমিনসহ পাঁচজন। ময়না-তদন্ত ও হিস্টোপ্যাথলজি পরীক্ষার ওপর প্রস্তুতকৃত প্রতিবেদনে বলা হয়েছে, মস্তিষ্কে অতিরিক্ত রক্তক্ষরণ এবং মাথার আঘাতের কারণে সুদীপ্তার মৃত্যু হয়েছে। তাকে ধর্ষণ করার কোনো আলামত পাওয়া যায়নি। এটি দুর্ঘটনাজনিত মৃত্যু।

এ বিষয়ে কক্সবাজার সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. শাহীন মোহাম্মদ আবদুর রহমান চৌধুরী বাংলানিউজকে বলেন, আমরা আমাদের মতামত আদালতকে জানিয়েছি। মৃত্যুর আগে সুদীপ্তাকে ধর্ষণের কোনো আলামত আমরা পাইনি। এছাড়া এটি একটি দুর্ঘটনাজনিত ‍মৃত্যু বলে ময়না-তদন্তে জানা গেছে।  

দু’টি পরীক্ষার সঙ্গেই থাকা কক্সবাজার সদর হাসপাতালের চিকিৎসক ডা. রাজিব হাসান বাংলানিউজকে বলেন, সুদীপ্তার জরায়ুতে মাংসের গঠনের কোনো পরিবর্তন বা প্রশমিত হওয়ার আলামত পাওয়া যায়নি। মস্তিষ্কে অতিরিক্ত রক্তক্ষরণ এবং মাথার আঘাতের কারণে তার মৃত্যু হয়েছে। এখানে ধর্ষণের কোনো আলামত পাওয়া যায়নি। এছাড়া যৌনাঙ্গে শুক্রাণুর অস্তিত্বও পাওয়া যায়নি।

পুলিশ জানায়, জেকিই সুদীপ্তাকে উদ্ধার করে প্রথমে উখিয়া এবং পরে কক্সবাজার জেলা সদর হাসপাতালে নিয়ে যায়। হাসপাতালেই চিকিৎসাধীন অবস্থায় সুদীপ্তার মৃত্যু হয়। সেদিন তার মরদেহের পাশ থেকে কান্নারত জেকিকে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে আসে কক্সবাজার সদর থানা পুলিশ। পরে মামলা হলে তাকে গ্রেফতার দেখানো হয়।

এ বিষয়ে তৎকালীন কক্সবাজার সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রনজিৎ কুমার বড়ুয়া বাংলানিউজকে বলেন, সুদীপ্তার মৃত্যুর পর মরদেহের পাশ থেকেই পুলিশ জেকিকে জিজ্ঞাসাবাদ করতে থানায় আনে। প্রাথমিক তদন্ত ও জিজ্ঞাসাবাদে আমরা জানতে পারি, জেকি ও সুদীপ্তাদের মধ্যে প্রেমের সম্পর্ক ছিল। তারা লং ড্রাইভে গেলে সেখানে দুর্ঘটনা ঘটে।

এ বিষয়ে মামলার তদন্তকারী কর্মকর্তা ও রামু থানার ওসি (তদন্ত) মিজানুর রহমান বলেন, দুর্ঘটনাস্থলের লোকজন, প্রত্যেক্ষদর্শী, হাসপাতাল কর্তৃপক্ষসহ অনেকের সঙ্গে কথা বলেছি। সাক্ষ্যপ্রমাণ গ্রহণ শেষ। হিস্টোপ্যাথলজি ও ময়না-তদন্ত রিপোর্ট হাতে আছে। খুব শিগগির আদালতে এ বিষয়ে প্রতিবেদন দেওয়া হবে। চূড়ান্ত প্রতিবেদন নাকি চার্জশিট দেবো তা এই মুহূর্তে বলা সম্ভব নয়। তবে সাক্ষ্যপ্রমাণ ও কাগজপত্রের ওপর ভিত্তি করেই প্রতিবেদনটি তৈরি হবে।  

মামলার আসামিপক্ষের আইনজীবী প্রতিভা দাশ বলেন, নিশ্চিত এটি দুর্ঘটনা। সাক্ষ্যপ্রমাণ ও দালিলিক কাগজপত্র একই কথা বলে। অথচ এমন একটি দুর্ঘটনা হত্যাকাণ্ড দাবি করে বাদীপক্ষের দায়ের করা মামলায় জেকি চার মাস ধরে কারাবন্দি।

সুদীপ্তার চাচা অ্যাডভোকেট শ্যামল চৌধুরী বাংলানিউজকে বলেন, শুনেছি হিস্টোপ্যাথলজি রিপোর্ট আদালতে জমা হয়েছে। কিন্তু চিকিৎসকরা এখনও ময়নাতদন্ত প্রতিবেদন দেননি।  

মামলার বাদীপক্ষের আইনজীবী দীলিপ দাশ বলেন, একটি মামলা যে ধারায় লিপিবদ্ধ হয় সে ধারায় যে চার্জশিট কিংবা প্রতিবেদন হবে, এমন কোনো কথা নেই। এটি একটি চলমান মামলা। আইনি প্রক্রিয়ার মাধ্যমে সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতে এর সমাধান হবে।

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৮
টিটি/এইচএ/

** মোটরসাইকেল থেকে পড়ে প্রাণ  গেল এইচএসসি পরীক্ষার্থীর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ