ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৪৭ বছরেও মুক্তিযুদ্ধের ঘোষণাপত্র বাস্তবায়ন হয়নি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৮
৪৭ বছরেও মুক্তিযুদ্ধের ঘোষণাপত্র বাস্তবায়ন হয়নি

কক্সবাজার: সামাজিক মর্যাদা, মানবিক ও সাম্যের সমাজ গঠনে মহান মুক্তিযুদ্ধের যে ঘোষণাপত্র দেওয়া হয়েছিল, তা স্বাধীনতার ৪৭ বছর পরও বাস্তবায়ন করা যায়নি বলে মন্তব্য করেছেন সমাজকল্যাণমন্ত্রী এবং বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন।

শুক্রবার (২০ এপ্রিল) বিকেলে কক্সবাজারের চকরিয়া পৌরসভার বিজয় মঞ্চে জেলা ওয়ার্কার্স পার্টি আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে সামাজিক মর্যাদা, মানবিক ও সাম্যের সমাজ গঠনের যে ঘোষণাপত্র আমরা দিয়েছিলাম, স্বাধীনতার ৪৭ বছর পরও সেই ঘোষণাপত্র বাস্তবায়ন করতে পারিনি।

বাংলাদেশ উন্নয়নশীল দেশের সারিতে যাওয়ার পথে। তবে এসময়েও দেশে শিক্ষিত বেকারের সংখ্যা বাড়ছে। বিশ্বের বিভিন্ন দেশে বেকার ভাতার প্রচলন রয়েছে। তাই বেকারদের অস্থায়ী বেকার ভাতা না দিয়ে তাদের স্বাবলম্বী করা জন্য স্থায়ী সমাধান বের করতে হবে।

দুর্নীতির বিরুদ্ধে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদক্ষেপ স্মরণ করে মন্ত্রী বলেন, স্বাধীনতার পর জাতির জনক বঙ্গবন্ধু দেশকে ২২ পরিবারমুক্ত করার ঘোষণা দিয়েছিলেন। কিন্তু এখন ২২ হাজারের পরিবারের সৃষ্টি হয়েছে, যারা দুর্নীতির মাধ্যমে দেশ লুটেপুটে খাচ্ছে। দেশকে দুর্নীতিমুক্ত করতে পারলে প্রবৃদ্ধি ১০ শতাংশে উন্নীত হবে।

দেশে লাখ লাখ একর জমি খাস পড়ে রয়েছে উল্লেখ করে মেনন বলেন, খাস জমিগুলো কৃষকদের মাঝে লিজ দিতে হবে। লবণচাষীদের অধিকার ফিরিয়ে দিতে হবে। জাতিসংঘে আমরা বলে এসেছি, আগামী ২০৩০ সালের মধ্যে দেশ থেকে দারিদ্র্য দূর করবো।

সমাবেশে সভাপতিত্ব করেন ওয়ার্কার্স পার্টির কক্সবাজার জেলা শাখার সভাপতি মুক্তিযোদ্ধা হাজী বশিরুল আলম। সমাবেশে বক্তব্য রাখেন পার্টির কেন্দ্রীয় কমিটির নেতা দীপংকর সাহা দিপু, চট্টগ্রাম জেলা শাখার সাধারণ সম্পাদক শরীফ সোবাহান, কেন্দ্রীয় যুব মৈত্রীর সহ-সভাপতি কাইছার আলম, ফারুক আহমেদ রুবেল, কক্সবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক মাঈনউদ্দিন হাসান শাহেদ, কক্সবাজার জেলা যুব মৈত্রীর সভাপতি মোহাম্মদ ওসমান গণি প্রমুখ।

সমাজকল্যাণমন্ত্রী দুপুরে পেকুয়া ও সমাবেশ পরবর্তী চকরিয়ায় সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় বিভিন্ন সুবিধাভোগীদের মাঝে ভাতার অর্থ বিতরণ করেন। এছাড়া তিনি একটি বেসরকারি স্কুলও পরিদর্শন করেন।

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৮
টিটি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।