ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

এবার ড্রেন থেকে গাভী উদ্ধার করলো ফায়ার সার্ভিস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৪ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৮
এবার ড্রেন থেকে গাভী উদ্ধার করলো ফায়ার সার্ভিস গাভীটি উদ্ধারে ফায়ার সার্ভিস কর্মীদের সঙ্গে স্থানীয়রাও এগিয়ে আসেন

রাজশাহী: সকাল সাড়ে ১০টা। হঠাৎ খবর এলো কলাবাগান এলাকার ড্রেনে গাভী পড়ে গেছে। পেটে বাচ্চা থাকায় পড়ে যাওয়ার পর আর কোনোভাবেই উঠে আসতে পারছিলো না গাভীটি। স্থানীয়রা চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন।

সেই খবর পেয়ে ডুবুরি ইউনিটের প্রধান মো. নুরুন্নবীকে সঙ্গে নিয়ে ছুঁটলো ফায়ার সার্ভিসের দু’টি লাল জিপ। ঘটনাস্থলে পৌঁছে নিজস্ব কৌশলে উদ্ধার করলো ড্রেনে পড়ে যাওয়া সংকটাপন্ন গাভীটিকে।

সঙ্গে রক্ষা পেলো পেটে থাকা বাচ্চাটিও।  

একসঙ্গে দুই প্রাণ রক্ষার কাজে স্থানীয়রাও ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দলকে সহযোগিতা করলেন। মানুষের পাশাপাশি নিরীহ পশুকে রক্ষা করতে এগিয়ে আসায় স্থানীয়রা ফায়ার সার্ভিসের ওই ইউনিটকে কৃতজ্ঞতায় ভাসালেন।

হ্যাঁ, অনেকটা এভাবেই শুক্রবার (২০ এপ্রিল) সকাল সাড়ে ১০টার দিকে অস্ট্রেলিয়ান জাতের একটি গাভীকে উদ্ধার করেছেন রাজশাহী সদর ফায়ার সার্ভিসের কর্মীরা। অবলা প্রাণীকে বাঁচিয়ে সাধুবাদ-প্রশংসা কুঁড়িয়েছেন ডুবুরি নুরন্নবীসহ ইউনিটের প্রতিটি কর্মী।

রাজশাহী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদর দফতরের সিনিয়র স্টেশন অফিসার ফরহাদ হোসেন বাংলানিউজকে জানান, শুক্রবার সকাল ১০টা ২০ মিনিটে তারা ড্রেনে গাভী পড়ে যাওয়ার খবর পান। মুহূর্তেই ডুবুরি ইউনিটের প্রধান নুরন্নবীকে সঙ্গে নিয়ে গাভীটিকে উদ্ধার করতে ঘটনাস্থল মহানগরীর কলাবাগান এলাকায় যান।

পরে তার নেতৃত্বে গাভীটি ড্রেন থেকে উদ্ধার করা হয়। এই কাজে স্থানীয়রাও সহযোগিতা করেন। উদ্ধারের পর গাভীর মালিক আলামিন হোসেনকে তা বুঝিয়ে দেওয়া হয়। কাজটি করতে পেরে তার ইউনিটের সবাই খুশি। মানুষের পাশাপাশি গাভীর মতো নিরীহ প্রাণীর জীবন রক্ষায় এগিয়ে যাওয়ায় স্থানীয়রাও তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ফরহাদ হোসেন বলেন- এটি প্রথম নয়, এর আগেও তারা পদ্মার চোরাবালি থেকে গাভী, কুমারপাড়া এলাকা থেকে বিষধর সাপ এবং আলুপট্টি এলাকায় বিদ্যুতের তারে ঝুলন্ত অবস্থায় একটি পাখিকে উদ্ধার করেছেন। তাদের এমন উদ্যোগ দেখে নগরবাসী এখন এমন কোনো সংকট তৈরি হলেই সদর ফায়ার সার্ভিসকে খবর দিচ্ছেন।  

প্রকৃতিক দুর্যোগ মোকাবেলা, আগুন নেভানো ও পানিতে ডুবে যাওয়ার মানুষকে উদ্ধারের পাশাপাশি এ ধরনের কাজ করে তারাও মানসিকভাবে সন্তুষ্ট। নিজেদের দায়িত্ব পালনের পাশাপাশি এমন কাজ যতদিন পারবেন, করে যাবেন বলেও জানান রাজশাহী ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের এই কর্মকর্তা।
     
বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৮
এসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।