ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উল্লাপাড়ায় ঐতিহ্যবাহী ঘোল উৎসব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৪ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৮
উল্লাপাড়ায় ঐতিহ্যবাহী ঘোল উৎসব ঘোল বিক্রি করছেন বিক্রেতারা

সিরাজগঞ্জ: প্রভাতে হাঁটুন, ওষুধি গুণসম্পন্ন খাবার খান, সুস্থ থাকুন- এ স্লোগানকে সামনে রেখে সিরাজগঞ্জের উল্লাপাড়ায় অনুষ্ঠিত হয়েছে ঘোল উৎসব।

শুক্রবার (২০ এপ্রিল) সকালে উপজেলার পঞ্চক্রোশী ইউনিয়নের সলপ রেলওয়ে স্টেশনের পাশে ঐহিত্যবাহী ঘোল উৎসব উদযাপিত হয়। এ উৎসবে জেলা শহর ছাড়াও বিভিন্ন অঞ্চলের সহস্রাধিক নারী-পুরুষ অংশ নেন।

প্রভাতী সংঘের সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ আব্দুল আজিজ সরকার মঙ্গল প্রদীপ জ্বালিয়ে এ ঘোল উৎসবের উদ্বোধন করেন।

পরে সাংবাদিক এনামুল হক খোকনের সভাপতিত্বে বক্তব্য রাখেন- সিরাজগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান রিয়াজ উদ্দিন, মুক্তিযোদ্ধা আশরাফুল ইসলাম চৌধুরী জগলু, পঞ্চক্রোশী ইউপি চেয়ারম্যান তৌহিদুল ইসলাম ফিরোজ, ঘোল ব্যবসায়ী আব্দুল মালেক খাঁন ও আব্দুল খালেক প্রমুখ।

ঘোল উৎসবে মুড়ি, মুড়কি ও ঘোল খাচ্ছেন আগতরাপ্রভাতী সংঘের সভাপতি অধ্যক্ষ আব্দুল আজিজ সরকার জানান, ১৯২২ সাল থেকে সলপের ঘোল ট্রেনে করে ভারতের কলকাতাসহ বিভিন্ন এলাকায় রপ্তানি করা হতো। স্বাদে ও ঘনত্বে এ ঘোল সবার কাছে সুনাম অর্জন করায় এটি শিল্প হিসেবে পরিচিত ছিল। কালের পরিক্রমায় এ শিল্প বিলুপ্তির পথে। ২০০৫ সাল থেকে এ শিল্পকে বাঁচিয়ে রাখতে প্রতি বছর বৈশাখের প্রথম শুক্রবার এ ঘোল উৎসব অনুষ্ঠিত হয়ে আসছে।

ঘোল ব্যবসায়ী আব্দুল মালেক জানান, বাংলাদেশের স‍ব স্থানে সলপ এলাকার ঘোলের ব্যাপক সুনাম রয়েছে। রাজধানী ঢাকাসহ সারা বাংলাদেশে সলপের ঐতিহ্যবাহী ঘোল পাঠানো হয়ে থাকে। উৎসবে ঘোলের পাশাপাশি বাঙালির সুস্বাদু খাবার মুড়ি, খই মুড়কিও বিক্রি হয়ে থাকে।

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৮
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।