ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজপথ দখল করে কাঁচাবাজারের পসরা

মনি আচার্য্য, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৬ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৮
রাজপথ দখল করে কাঁচাবাজারের পসরা রাস্তা দখল করে গড়ে উঠেছে রমরমা কাঁচাবাজার। ছবি: সুমন শেখ

ঢাকা: রাজধানীর প্রধান সমস্যাগুলোর মধ্যে অন্যতম হচ্ছে রাস্তা দখল। এ সমস্যা কাটিয়ে ওঠার অনেক চেষ্টা চালানোর পরও তা যেন আরও প্রকট আকার ধারণ করেছে। একদিকে নির্মিত হচ্ছে রাস্তা-ঘাট, ব্রিজ, ফ্লাইওভার ইত্যাদি, অন্যদিকে তা চলে যাচ্ছে দখলবাজদের মুঠোয়।

রাস্তা দখলের সবচেয়ে বড় মহড়াটি দেখতে পাওয়া যায় ফ্লাইওভারগুলোর নিচে। প্রায় সব ফ্লাইওভারের নিচের রাস্তা দখল করে বসে কাঁচাবাজার।

ফলে ভোগান্তিতে পোহাতে হয় এসব রাস্তা দিয়ে যাতায়াত করা লাখ লাখ মানুষকে।

রাস্তাদখল করা এসব অবৈধ বাজার বসে ভোর থেকে, চলে সকাল ৯-১০টা পর্যন্ত। সকালে অফিসগামী যাত্রীদের চাপ রাস্তায় থাকে বেশি। ফলে সৃষ্টি হয় প্রচণ্ড যানজট এবং ভোগান্তির মাত্রা চলে যায় চরমে।

শুক্রবার (১৯ এপ্রিল) রাজধানীর এফডিসির মোড়, মগবাজার,শান্তিনগর ও রামপুরা এলাকায় রাস্তা দখলের এ পরিচিত চিত্রটিরই দেখা মেলে। এ চারটি এলাকায় শুক্রবার ছুটির দিনেও কমবেশি যানজট সৃষ্টি হয়েছে। তবে ছুটির দিন ছাড়া অন্যদিন গুলোতে ভয়াবহ যানজটের সৃষ্টি হয়ে থাকে বলে জানিয়েছেন স্থানীয়রা।

তাছাড়া এসব বাজারের আবর্জনায় দূষিত হচ্ছে পরিবেশ। মাছের আঁশ, সবজির উচ্ছিষ্ট ফেলে নোংরা করে রাখা হচ্ছে রাস্তা ও ফুটপাত। দুর্গন্ধে নাকচেপে চলাচল করতে হচ্ছে পথচারী ও যাত্রীদের।

সরেজমিনে দেখা যায়, রাস্তা দখল করা এসব অবৈধ বাজারের আশপাশেই রয়েছে সিটি করপোরেশন অনুমোদিত বাজার। কিন্তু স্থানীয় নেতাদের দাদাগিরি ও কিছু অসৎ ব্যবসায়ীদের কারণে রাস্তা দখল করে পণ্য সাজিয়ে বসতে হচ্ছে বিক্রেতাদের। আর এতে নীরব সমর্থন রয়েছে স্থানীয় সুবিধাভোগী বাসিন্দাদেরও।

শান্তিনগর মোড়ের পথচারী মো. নূর বাংলানিউজকে বলেন, শান্তিনগর মোড় থেকে মালিবাগ মোড় পর্যন্ত সপ্তাহের সাত দিনই বাজার বসে। পাশেই একটি স্থানীয় বাজার রয়েছে, এরপরেও রাস্তা দখল করে বাজার বসাতে হচ্ছে।
রাস্তা দখল করে গড়ে উঠেছে রমরমা কাঁচাবাজার।  ছবি: সুমন শেখ

রামপুরায় দেখা যায়, ফ্লাওভারের নিচে অবস্থিত কাঁচাবাজারটি বাড়তে বাড়তে রাস্তা পর্যন্ত চলে এসেছে। এ রাস্তায় যাতায়াতকারীদের অভিযোগ, রামপুরা এলাকার যানজটের অন্যতম কারণ এই বাজারটি।

স্থানীয় বাসিন্দা সাজ্জাদ বাংলানিউজকে বলেন, প্রথম থেকেই রাস্তা দখল করে গড়ে উঠেছে বাজারটি। পরে তা স্থায়ী করা হলেও, আবারও রাস্তা দখল শুরু করে বিক্রেতারা। স্থানীয় কয়েকজন নেতা রাস্তা দখল করা ব্যবসায়ীদের কাছ থেকে নিয়মিত চাঁদা আদায় করে।

একই চিত্র দেখা যায় মগবাজার ও এফডিসির সামনেও। সিটি করপোরেশনের উদাসীনতায় এ ভোগান্তি সহ্য করা ছাড়া উপায় নেই ভুক্তভোগীদের।

এ বিষয়ে শান্তিনগর মোড়ের রাস্তা দখল করে গড়ে ওঠা বাজারের ব্যবসায়ী নিয়ামত হোসেন বলেন, বাজার না থাকলে মানুষ খাইব কী? আর ঢাকা শহরে যানজট ত নতুন কিছু না। বড় বড় ব্যবসায়ীরাও রাস্তা দখল করে ব্যবসা করতেছে! আর আমরা মাত্র দুই ঘণ্টা থাকলে কী হয়?

রামপুরার রাস্তা দখল করা বাজারের মাছ ব্যবসায়ী ছানাউল হক বলেন, ভাই এই বাজার আজকে নতুন বসে নাই, এটা অনেক দিনের বাজার। আর এখানে মাগনা বসি না, নগদ টাকা দিয়ে বসি। যানজটের কথা যারা বলে, তারাই তো আবার বাজার করে আইসা।

বাংলাদেশ সময়: ১২০৭ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৮
এমএসি/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।