ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সুন্দরগঞ্জে হাইকোর্টের নির্দেশে ইটভাটা সিলগালা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৩ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৮
সুন্দরগঞ্জে হাইকোর্টের নির্দেশে ইটভাটা সিলগালা সিলগালা করা ইটভাটা

গাইবান্ধা: গাইবান্ধার সুন্দরগঞ্জে ফসলি জমি দখল করে গড়ে ওঠা মা-বাবার দোয়া ব্রিকস্ নামে একটি ইটভাটা হাইকোর্টের নির্দেশে সিলগালা করে দিয়েছে নির্বাহী ম্যাজিস্ট্রেট।

বুধবার (১৮ এপ্রিল) দুপুরে উপজেলার পশ্চিম শিবরাম গ্রামের ওই ইটভাটাটি সিলগালা করেন জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট আমির হামজা।

সিলগালা করা ইটভাটার স্বত্ত্বাধিকারী ওই গ্রামের অবসরপ্রাপ্ত সেনা সদস্য ইমদাদুল হক।

জানা গেছে, গত বছর উপজেলার পশ্চিম শিবরাম গ্রামে মা-বাবার দোয়া ব্রিকস্ নামে ইটভাটা নির্মাণ করেন ওই গ্রামের অবসরপ্রাপ্ত সেনা সদস্য ইমদাদুল হক নিশিত। ভাটা নির্মাণের সময় অনেক ভূমি মালিক তাদের ফসলি জমি দিতে রাজি না হওয়ায় জোড়পূর্বক দখল করেন। এরপর ভূমি মালিকরা স্থানীয় প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দাখিল করে কোনো প্রতিকার পাননি। ফলে স্থানীয় ফসলি জমি, বসতবাড়ি ও প্রাকৃতিক পরিবেশ হুমকির মুখে পড়ে।   স্থানীয় প্রশাসনের সহযোগিতা না পাওয়ায় গত বছরে উচ্চ আদালতে ভাটা মালিকের বিরুদ্ধে মামলা করেন ভূমি মালিকরা। এরপর উচ্চ আদালত ওই ভাটা বন্ধের আদেশ দেন।

পরে সুন্দরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এসএম গোলাম কিবরিয়া ভাটার সব কার্যক্রম বন্ধ করার নোটিশ দেন। ইটভাটার কার্যক্রম পুনরায় চলছে এমন খবর পেয়ে দুপুরে অভিযান চালায় জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট। পরে খবরের সত্যতা পেয়ে মা-বাবার দোয়া ব্রিকসের অফিস কক্ষ সিলগালা করে নোটিশ টাঙিয়ে দেন। এবং উচ্চ আদালতের আপিল বিভাগের রায় না পাওয়া পর্যন্ত ইটভাটার কাজ বন্ধ করতে নির্দেশ দেন।

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট আমির হামজা বাংলানিউজকে বলেন, উচ্চ আদালতে ইটভাটার বিরুদ্ধে স্থানীয় ভূমি মালিকদের মামলার রায়ের প্রেক্ষিতে মেসার্স মা-বাবার দোয়া ব্রিকস্ বন্ধ করে সিলগালা করা হয়েছে। উচ্চ আদালতে ইটভাটা মালিক আপিল করেছেন। পূর্ণাঙ্গ রায় না পাওয়া পর্যন্ত ইটভাটার সব কার্যক্রম বন্ধ থাকবে।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৮
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।