ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘পরিকল্পিত’ নগরায়নের একি হাল? 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৮ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৮
‘পরিকল্পিত’ নগরায়নের একি হাল?  নগরায়নের একি হাল

সিলেট: ফুটপাত, যানজট সিলেট নগরের প্রধান সমস্যা। পরিকল্পিত নগরায়নে এই দু’টি সমস্যা যেকোনো সেমিনার, সিম্পোজিয়ামে উঠে আসে। পরিকল্পনা থাকলেও প্রণয়নের অভাবে দিন দিন ফুটপাত সমস্যা নগর কর্তৃপক্ষের যেমন গলার কাঁটা হয়েছে। তেমনী নগরে পথচারীর চলাচলে সৃষ্টি করেছে প্রতিবন্ধকতা। 

আদালতের নির্দেশনার পরও এই প্রতিবন্ধকতা দূরীকরণে এখনো কোনো সুনির্দিষ্ট পদক্ষেপ নেননি সংশ্লিষ্টরা। এ কারণে সমস্যার কীপ সিলেট ক্লীন শব্দটিও ভেস্তে গেছে।

বাংলানিউজের ক্যামেরায় উঠে আসা সেসব দৃশ্য নিয়ে আজকের আয়োজন ফুটপাত জুড়ে ‘ফুটবাজার’।  
...
দোকান ১০ হাত ভেতরে। ফুটপাত দখল হয়েছে দোকানের লাগুয়া ছাউনীতে। এবার রাস্তা দখল করার পালা। নগরের ব্যস্ততম বন্দরবাজারের কাঁচামালের ব্যবসায়ীদের সড়ক দখলের এমন প্রতিযোগিতা নিত্যদিনের।  
...
তালা-চাবি মেরামতকারী ও চশমা ব্যবসায়ীদের দখলে থাকে খোদ নগর ভবনের সামনের ফুটপাত।
...
পাশেই সিটি পয়েন্ট। যেখানে যানজট থাকে হরহামেশা। একটু অদূরেই ডাকঘর ও সিটি মার্কেটের সামনের সড়ক চলে যায় ভ্রাম্যমাণ তরকারি ব্যবসায়ীদের দখলে। পাশে দায়িত্ব পালন করছেন ট্রাফিক পুলিশ।  
...
গুরুত্বপূর্ণ স্থাপনা জেলা পরিষদ, আদালত পাড়া ও শিক্ষা প্রতিষ্ঠানের সামনের ফুটপাতের মালিক যেনো কাপড় ব্যবসায়ীরা। এসব স্থানের দেয়ালে আবার লেখা রয়েছে হকার বসা নিষেধ।  
...
সৌন্দর্যবর্ধন করা হয় নগরের প্রবেশদ্বার ক্বীন ব্রিজ সংলগ্ন জালালাবাদ পার্কের সীমানা প্রাচীরের। সেই ফুটপাত বেল্ট ব্যবসায়ীসহ হরেক রকম ব্যবসায়ীদের নিয়ন্ত্রণে থাকায় অর্থহীন প্রাচীরের সৌন্দর্য।
...
সিলেট নগরের প্রাণকেন্দ্রখ্যাত ব্যস্ততম এলাকা কোর্ট পয়েন্ট। নগরের সব সড়কের সংযোগস্থল এটি। এই সড়কের একপাশ সিএনজি অটোরিকশা, জুতা ও কাপড় ব্যবসায়ীদের দখলে। অপরপ্রান্ত হাসান মার্কেটের সামনে ও রাস্তার মাঝখানে ফুট ওভারব্রীজের খুঁটি, আইল্যান্ডের পাশে ফল ব্যবসায়ীদের দখলে থাকে নিত্যদিন।  

এসব জঞ্জাল দূরীকরণে নগরবাসীর দাবি দির্ঘদিনের। কিন্তু কে শোনে কার কথা। পুলিশ প্রশাসন, সিসিক কারোরই উদ্যোগ নেই। চলছেতো চলছেই।  

বাংলাদেশ সময়: ০৫২০ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৮
এনইউ/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।