ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পুতুল নাচ দেখে উচ্ছ্বসিত বরিশালের দর্শকরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৮
পুতুল নাচ দেখে উচ্ছ্বসিত বরিশালের দর্শকরা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বরিশাল: বৈশাখী আয়োজনে পুতুল নাচ দেখে উচ্ছ্বসিত বরিশালের দর্শকরা।

রোববার (১৫ এপ্রিল) রাতে বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারে শব্দাবলী গ্রুপ থিয়েটারের বৈশাখী উৎসব আয়োজনের অংশ হিসেবে এ পুতুল নাচের আয়োজন করা হয়।

বাংলাদেশ পুতুলনাট্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্র এবং জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ব বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের সহায়তায় অনুষ্ঠিত এ পুতুল নাচ সর্বসাধারণের জন্য উম্মুক্ত রাখা হয়।

শব্দাবলী গ্রুপ থিয়েটারের সাংগঠনিক সম্পাদক মিথুন সাহা বাংলানিউজকে জানান, শব্দাবলী বৈশাখী উৎসবের আয়োজনে প্রতিবছর ভিন্নতা রেখে আসছে। ধারাবাহিকতায় দীর্ঘদিন পরে হলেও বরিশালে পুতুল নাচ দেখার আয়োজন করা হয়। তা আবার সবার জন্য উম্মুক্ত। সন্ধ্যা ৭টা থেকে শুরু হওয়া পুতুল নাচ শিশুদের পাশাপাশি অভিভাবকরা খুব উৎসাহ নিয়ে উপভোগ করেছেন।

স্কুলছাত্রী তাশফি রাহমান বলেন, এর আগে কখনো পুতুল নাচ দেখিনি, আজ দেখে অনেক ভালো লেগেছে। পুতুল যে নাচতে-গাইতে পারে তা দেখলাম।

স্নিগ্ধা নামে এক অভিভাবক বলেন, এক সন্তানের মা হয়েছি। কিন্তু কোনোদিন পুতুল নাচ দেখার সুযোগ হয়নি। তাই আজ মেয়েকে নিয়ে পুতুল নাচ দেখতে চলে আসলাম। শিশুতোষ ও সব বয়সের জন্য উপদেশমূলক ছিল এ পুতুল নাচের আয়োজন। পুতুল নাচ আনন্দ দিয়েছে, তেমনি আমাদের অনেক কিছু শিখিয়েছে। এ ধরনের আয়োজন বার বার হওয়া উচিত।

জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ব বিভাগের ড. রশীদ হারুন বলেন, ধান-নদী-খালের বরিশালের মানুষ অনেক নরম ও গীতিময়। কথা বললে অনেক মনোযোগ দিয়ে শোনে তা আজ দেখা গেলো। আমাদের সঙ্গে পুতুলের সখ্য জন্ম থেকেই। কাল উপযোগী শিক্ষামূলক উপস্থাপনা সবাই উপভোগ করেছে।

তিনি বলেন, শিশুদের অনুষ্ঠান বড়রাও দেখে। কিন্তু বড়দের অনুষ্ঠান শিশুরা তেমন একটা উপভোগ করে না। আজ শিশুদের সঙ্গে এখানে অভিভাবকরাও পুতুল নাচ উপভোগ করেছেন। আমরা পুতুল নাচ নিয়ে বাংলাদেশের সব জায়গাতে যেতে চাই।

বাংলাদেশ সময়: ০২৪০ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৮
এমএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।