ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফেনীতে বর্ষবরণ উৎসব ‘ফানুসিয়ানা’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৮
ফেনীতে বর্ষবরণ উৎসব ‘ফানুসিয়ানা’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফেনী: ফেনীতে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হয়েছে বাংলা বর্ষবরণ উৎসব ‘ফানুসিয়ানা’।

রোববার (১৫ এপ্রিল) রাতে এ উৎসবে অংশ নেন শহরের হাজারো মানুষ। আকাশে উড়ে পাঁচ শতাধিক ফানুস।

বর্ষবরণে রঙিন শহরের চাইতে কয়েকগুণ বেশি আলো ঝলমলে হয়ে ওঠেছিল ফেনী পাইলট হাইস্কুল ও সরকারি কলেজ মাঠ।

বর্ষবরণকে কেন্দ্র করে দ্বিতীয়বারের মতো ফানুস উৎসবের আয়োজন করেছেন শহরের কয়েকজন সংস্কৃতিমনা প্রগতিশীল স্বেচ্ছাসেবক ও সাংস্কৃতিক কর্মী। ফানুস উড়ানোকে ঘিরে উৎসবের আমেজ বিরাজ করে পুরো শহরে।

আয়োজক কমিটির সদস্য বখতেয়ার ইসলাম মুন্না, নাসিম আনোয়ার জাকি, শুভ নীল পিকলু, শরীফুল ইসলাম অপু ও তারেক বাংলানিউজকে জানান, বৈশাখে ফেনীবাসী বর্ষবরণ করবে ফানুস উড়িয়ে এটুকু উৎসব কি একটা জনপদে খুব বেশি চাওয়া?

আয়োজক কমিটির সমন্বয়ক মাহমুদ তমাল জানান, ফেনীর মানুষ নিজেদের কিছুটা অগ্রসর ভাবতে ভালোবাসে-অথচ, নিজেদের একান্ত নিজস্ব কোনোও সার্বজনীন উৎসব নাই। এ শূন্যতা থেকেই এ উৎসবের আয়োজন।

তিনি আরো জানান, প্রতিবছর বর্ষবরণে আপামর ফেনীবাসী একত্র হবে। যারা এখানে আসতে পারবে না, তারা নিজ নিজ জায়গা থেকে একই সময়ে একই সঙ্গে ফেনীর আকাশে ফানুস উড়াবে। এ উপলক্ষে সবার প্রাণে প্রাণে একটা সংযোগ স্থাপন হবে। উৎসব টিকে থাকবে হাজারো বছর, এটাই আমাদের চাওয়া। আমাদের গর্বের মুকুটে যুক্ত হবে নতুন পালক। ফেনীবাসীর ‘ফানুসিয়ানা’।

উৎসবে উপস্থিত ছিলেন- সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য জাহানারা বেগম সুরমা, ফেনী জেলা প্রশাসক মনোজ কুমার রায়, পুলিশ সুপার এসএম জাহাঙ্গীর আলম সরকার, ফেনী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুর রহমান বিকম প্রমুখ।

বাংলাদেশ সময় ২২৩৭ ঘণ্টা, ১৫ এপ্রিল ২০১৮
এসএইচডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।