ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মহাসড়কের পাশে সতেজ সবজি-ফলের পসরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৪ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৮
মহাসড়কের পাশে সতেজ সবজি-ফলের পসরা ফোরলেনের পাশে সবজি-ফলের পসরা-ছবি-বাংলানিউজ

দাউদকান্দি (কুমিল্লা) থেকে:  ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে রকমারি সবজি-ফলের সমাহার। এসব দেখে থেমে পড়েছেন প্রাইভেট কার, ট্রাক, বাস ও মোটরবাইক চালকেরা। গাড়ি থামিয়ে সস্তায় এসব সবজি-ফল কিনছেন তারা। ভিড় করেছেন স্থানীয়রাও।

দাউদকান্দির ইলিয়টগঞ্জের কাছে ফোরলেনের একপাশে এমন দৃশ্য দেখা গেছে। ফোরলেনের এক কিলোমিটার জুড়ে অস্থায়ী বাজার বসেছে।

 

বিভিন্ন সবজি ও ফল মাঠ থেকে তুলে সড়কের পাশে বিক্রি করা হচ্ছে। রয়েছে তরমুজ, টমেটো, কুমড়া ও বাঙ্গি। প্রতিটি তরমুজ ১২০ থেকে ২০০, পাঁচ কেজি টমেটো মাত্র ৪০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া প্রতিটি বাঙ্গি ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি করা হচ্ছে।

ক্ষেত থেকে সরাসরি চাষিরা সড়কে এনে এগুলো বিক্রি করছেন। দামও ভালো পান বলে জানান কৃষকেরা।

ফোরলেনের পাশে ফলের পসরা-ছবি-বাংলানিউজটামটা গ্রামের তরমুজ ও টমেটো চাষি স্বপন মুন্সি। এক বিঘা জমিতে তরমুজ ও দুই বিঘায় টমেটোর আবাদ করেছেন। ক্ষেত থেকে তুলে তরমুজ ও টমেটো ফোরলেনের পাশে বিক্রি করেন তিনি।

সকাল ৮টা থেকে শুরু হওয়া অস্থায়ী বাজার চলে সন্ধ্যা পর্যন্ত। প্রতিদিন কৃষকেরা ১০ থেকে ১৫ হাজার টাকার সবজি ও ফল বিক্রি করেন।

স্বপন বলেন, সরাসরি ক্ষেত থেকে তুলে সবজি ও ফল রাস্তার পাশে বিক্রি করি। কোনো ভেজাল নেই।

ফোরলেনের পাশে সবজি-ফলের পসরা-ছবি-বাংলানিউজঅনেকে কাঁঠালও বিক্রি করছেন ২০০ থেকে ৩০০ টাকা দরে। বুধ ও বৃহস্পতিবার এই এক কিলোমিটার সড়কের পাশে জমজমাট বেচাকেনা হয়। ঢাকা থেকে বাড়ি ফেরার সময় অনেকে চলন্ত যানবাহন থামিয়ে সবজি ও ফল কেনেন। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি হওয়ায় এই দু’দিন বেচাকেনা জমে ওঠে। গড়ে অন্যদিনও বেচাকেনা হয়।  

বৈশাখী ছুটিতে নারায়ণগঞ্জ মুরাদনগর যাচ্ছেন খায়রুল ইসলাম। এই বাজার থেকে টমেটো ও তরমুজ কিনছেন তিনি। খায়রুল বলেন, ক্ষেতের পাশ থেকে সবজি কেনার মজাই আলাদা। এখানে টাটকা ও নিরাপদ সবজি কেনা যায়। প্রতি মাসেই একবার বাড়িতে আসি। তবে এই বাজার সব সময় বসে না এটা সিজনাল বাজার। ক্ষেতের টমেটো-তরমুজ শেষ হলে বাজারও শেষ হয়ে যায়।

বাংলাদেশ সময়: ১৩০৩ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৮ 
এমআইএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।