ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বৈশাখে শিল্পকলা একাডেমিতে লোকগান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০১৮
বৈশাখে শিল্পকলা একাডেমিতে লোকগান শিল্পকলা একাডেমিতে পালাগান-ছবি-সুমন শেখ

ঢাকা: বৃষ্টিতে পণ্ড শিল্পকলা একাডেমির লোকগানের অনুষ্ঠান। ৪টা ২০ মিনিটের অনুষ্ঠান শুরু হলে শিল্পীরা শুরু করেন পালাগান। ছিটেফোঁটা সে সময়ই বৃষ্টি পড়লেও দর্শকরা তেমন গা করেননি। কিন্তু আসর যত জমার দিকে যাচ্ছিলো, বাড়ছিল বৃষ্টির ফোঁটার আকার।

এভাবেই চলতে থাকে। তবু দর্শকের আগ্রহের কারণেই শিল্পীরা যথারীতি মগ্ন হয়েই পরিবেশনা চালাচ্ছিলেন।

বিশেষ এক নাচের মাধ্যমে ঢোলের তালে তালে গানের ঢংয়ে কাহিনী বর্ণনা করাই ছিল মূল আকর্ষণ। কেউবা ছোটবেলার স্মৃতিচারণা করছিলেন তাই দেখে। আবার এ প্রজন্ম স্বাদ নিচ্ছিলো ঐতিহ্যের। অজানাকে জেনে নেওয়াই বুঝি মূল আকর্ষণ।

লোকজ এ গানে একজন দলনেতা গান গেয়ে চলেন উচ্চস্বরে। তার সঙ্গে গলা মেলান দু'জন। একজন বাজাতে থাকেন ঢোল। দু'জন মেয়েদের সাজ নিয়ে বিশেষ কায়দায় নাচতে থাকেন। বাদ্যের তালে তালে কোমর দোলানো আর কাঁধ ঝাঁকানোই আসলে এখানে নাচ। ঢোলের শব্দ বেড়ে গেলে তার সঙ্গে বেড়ে যায় নাচের তালও।

শিল্পীদের পোশাকেও আছে নিজস্বতা। হলুদের প্রাধান্য বেশি। আছে চুলের ছাঁটেও ব্যতিক্রম।

গানের তালে তালে এ নাচে বিনোদন ছাড়া কোনো অশ্লীলতা নেই। এ কারণেই হয়তো বেশ জমেছিল আসর। তবে বাধ সাধলো বৃষ্টি। বৈশাখের প্রথম দিন। বৃষ্টি তো থাকবেই। তাই আগতদের মাঝে তেমন খেদও লক্ষ করা গেল না।

বিকেল ৫টার দিকে বৃষ্টির ফোঁটার আকার আর তীব্রতা বাড়লে দিগদ্বিগিক ছুটে যার যার আশ্রয় খুঁজে নেন। শিল্পীরাও সাজঘরে।

ধানমণ্ডি থেকে আসরে অংশ নেওয়া আক্তার হোসেন বাংলানিউজকে বলেন, এসব পালাগানই তো আমাদেন ঐতিহ্য। পুরো উপস্থাপনাটাই আনন্দকর। আর হালে গানের উপস্থাপনা বিরক্তিকর। বৃষ্টি না হলে আরও উপভোগ করা যেত। তবে এ নিয়ে কোনো আপসোস নেই। খুব ভালো লেগেছে। তার মতো আরও অনেকের সঙ্গে কথা বলে একই প্রতিক্রিয়া পাওয়া গেছে।

প্রতিবছরের মতো এবারও বর্ষবরণকে কেন্দ্র করে নানা অনুষ্ঠানমালা সাজায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

বাংলাদেশ সময়: ২০৪৯ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০১৮
ইইউডি/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ