ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৮০ কিলোমিটার উঠবে বাতাসের বেগ, ২ নম্বর হুঁশিয়ারি

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৪ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১৮
৮০ কিলোমিটার উঠবে বাতাসের বেগ, ২ নম্বর হুঁশিয়ারি ঝড়ের ফাইল ছবি

ঢাকা: দেশের সব বিভাগের উপর দিয়েই বয়ে যাচ্ছে অস্থায়ী দমকা হাওয়া। এটি কোথাও কোথাও ঘণ্টায় গতিবেগ উঠতে পারে ৮০ কিলোমিটার পর্যন্ত। ফলে বাতাসের গতিবেগ রুপ নেবে অস্থায়ী ঝড়ে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশ এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে।

ফলে রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ ‍বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হবে।
 
এদিকে রোববার (০৮ মার্চ) রাত ১টা পর্যন্ত ময়মনসিংহ, কুমিল্লা ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যাবে। সেই সঙ্গে বজ্রসহ বৃষ্টিপাতের শঙ্কা রয়েছে। এসব এলাকার নদী বন্দরগুলোকে দুই নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।
 
অন্যদিকে ঢাকাসহ দেশের অন্যত্র একই দিক থেকে ঘণ্টায় ৪০ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যাবে। এসব এলাকার নদী বন্দরগুলোকে এক নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।
 
আবহাওয়াবিদ মিজানুর রহমান বাংলানিউজকে জানিয়েছেন, কালবৈশাখী ঝড়ের কোনো সতর্কতা সংকেত নেই। ভারী বৃষ্টিপাতও হবে না। নেই সামুদ্রিক সর্তকতা সংকেতও। তবে নদীবন্দরে হুঁশিয়ারি সংকেত রয়েছে। বর্তমানে দেশে যেভাবে বৃষ্টিপাত হচ্ছে, এই প্রবণতা আগামী বুধবার পর্যন্ত থাকতে পারে।
 
রাতের তাপমাত্রা ১ থেকে দুই ডিগ্রি সেলসিয়াস হ্রাস পাবে। আগামীকাল সোমবার সূর্যোদয় হবে ভোর ৫টা ৩০ মিনিটে।
 
বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০১৮
ইইউডি/জেডএস/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।