ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গার্ডারে ফাটল, ঢাকা-উত্তরবঙ্গ মহাসড়কে যানজট

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৮
গার্ডারে ফাটল, ঢাকা-উত্তরবঙ্গ মহাসড়কে যানজট ফাটল ধরা গার্ডারকে সাপোর্ট দিতে বালুর বস্তা নিক্ষেপ করা হচ্ছে।

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়কের পুরাতন জীর্ণ নলকা ব্রিজের গার্ডারে ফাটল দেখা দিয়েছে। 

এতে ঢাকা-উত্তরবঙ্গ মহাসড়কের একটি লেনে যান চলাচল বন্ধ করে দেওয়ায় বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়ক থেকে হাটিকুমরুল গোলচত্বর পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার জুড়ে যানজট সৃষ্টি হয়েছে।

শুক্রবার (২৩ মার্চ) সন্ধ্যায় জেলার রায়গঞ্জ উপজেলার নলকা সেতুর পূর্বপারের শেষ গার্ডারে ফাটল দেখা দেয়।

বিষয়টি নজরে এলে রাতেই সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে ফাটল ধরা গার্ডারের নিচে বালুর বস্তা ফেলার ব্যবস্থা করেন এবং ব্রিজের একটি লেনে যানবাহন চলাচল বন্ধ করে দেন। ফলে যানবাহনগুলোকে এক লেন দিয়ে পারাপার হতে হচ্ছে। পাশাপাশি ভারী যানবাহন চলাচলও বন্ধ করে দেয়া হয়েছে।  

এদিকে সেতুর এক লেন বন্ধ থাকায় বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়ক থেকে হাটিকুমরুল গোলচত্বর পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার জুড়ে যানজট সৃষ্টি হয়েছে। নলকা সেতুর উভয়প্রান্তে শত শত যাবাহনের জট রয়েছে।  

সিরাজগঞ্জ সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের উপ সহকারী প্রকৌশলী এ কে এম জহুরুল ইসলাম রাত ১১টার দিকে বাংলানিউজকে জানান, বিকেলে ওই সেতু দিয়ে পারাপারের সময় সেতুর পূর্বপাশে কম্পন অনুভূত হয়। এ সময় আমরা ব্রিজের পাঁচটি গার্ডারের মধ্যে একটি গার্ডারে ফাটল দেখতে পাই। ফাটল ধরা গার্ডারকে সাপোর্ট দিতে বালুর বস্তা নিক্ষেপ করা হচ্ছে।  

তিনি আরও জানান, সড়ক ও জনপথ বিভাগের ব্রিজ ডিজাইন ইউনিটকে খবর দেয়া হয়েছে। শনিবার সকালে সেখান থেকে বিশেষজ্ঞরা এসে পর্যবেক্ষণ করে যে সিদ্ধান্ত দেবেন আমরা সে মোতাবেকই কাজ করবো।  

হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল কাদের জিলানি জানান, সেতু দিয়ে এক লেনে যানবাহন চলাচল করায় মহাসড়কে গাড়ি চলাচলে গতি কমে গেছে। থেকে থেকে দীর্ঘ যানজটের সৃষ্টি হচ্ছে। এ অবস্থায় দ্রুত সেতুর সংস্কার করা না হলে যান চলাচলে বড় ধরনের সমস্যা হতে পারে।  ফাটল ধরা গার্ডার

তিনি আরও বলেন, ইতোমধ্যেই সেতুর ওপর দিয়ে ২৪ টনের অতিরিক্ত মালবোঝাই যানবাহন চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। এক লেন দিয়ে শুধুমাত্র যাত্রীবাহী যানবাহন চলাচল করছে।  

বাংলাদেশ সময়: ০১০৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৮
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।