ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মা শিক্ষিত হলে শিশুও শিক্ষার আলো পাবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৫ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৮
মা শিক্ষিত হলে শিশুও শিক্ষার আলো পাবে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আমির হোসেন আমু-ছবি-বাংলানিউজ

ঝালকাঠি: একটি শিশু জন্মের পর থেকে মাতৃকোলে যে শিক্ষা লাভ করবে তাই হবে জীবনের মূল শিক্ষা। মা যদি শিক্ষিত হয় তবেই শিশুটি শিক্ষার আলো পাবে, নৈতিকতার আলো পাবে, শিখবে সামাজিকতা। তাই নারী সমাজকে সুশিক্ষিত করে এগিয়ে নেওয়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে তা বাস্তবায়ন করছেন।

শুক্রবার (২৩ মার্চ) বেলা ১১টায় ঝালকাঠি হরচন্দ্র সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এসব কথা বলেন।  

এসময় তিনি আরও বলেন, এদেশের মোট জনসংখ্যার অর্ধেক নারী।

তাদের পিছিয়ে রেখে দেশের উন্নয়ন কখনও সম্ভব নয়।  

তিনি বলেন, সরকারের সদিচ্ছায় প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত বিনামূল্যে বই বিতরণ করা হচ্ছে, শিক্ষার্থীদের দেওয়া হচ্ছে উপবৃত্তি।

মন্ত্রী বলেন, পড়ালেখার পাশাপাশি খেলাধুলা ও শরীরচর্চা মানুষকে নীতিবান ও আদর্শবাদী করতে সহায়ক ভূমিকা পালন করে। তাই শিক্ষার্থীদের খেলাধুলা ও শরীরচর্চার প্রতি মনোযোগী হতে হবে। স্বাস্থ্য ভালো থাকলে শিক্ষার্থীরা পড়াশোনাতেও সঠিকভাবে মনোনিবেশ করতে পারে।

তিনি বলেন, আমাদের দেশের যারা শত্রু এবং দেশের অগ্রগতি যারা চায় না, তারা আগামী প্রজন্মের ভবিষ্যৎকে ধ্বংস করে দিতে আমাদের দেশে মাদকের অনুপ্রবেশ ঘটিয়েছে। একজন মাদক সেবনকারী নিজে যেমন ক্ষতিগ্রস্ত হয় তেমনি তাদের পরিবার, সমাজ ও জাতি ক্ষতিগ্রস্ত হয়। এটাকে বর্জন, প্রতিরোধ ও প্রতিহত করতে হবে।  

স্কুলের প্রধান শিক্ষক বিশ্বনাথ সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক মো. হামিদুল হক, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগ সভাপতি সরদার মো. শাহ আলম, পুলিশ সুপার জোবায়েদুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, পৌর মেয়র লিয়াকত আলী তালুকদার ও সদর উপজেলা চেয়ারম্যান সুলতান হোসেন খান।

বিকেলে নলছিটি উপজেলার নাছলমহন ইউনিয়নের ওয়ার্ড আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় করেন মন্ত্রী।  

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৮
এমএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।