ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

২৪ মার্চ ভারতে যাচ্ছে বাংলাদেশের শতযুবা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, মার্চ ২২, ২০১৮
২৪ মার্চ ভারতে যাচ্ছে বাংলাদেশের শতযুবা ভারতীয় হাইকমিশনের হলরুমে ‘ইয়ুথ ডেলিগেশন ভিজিট টু ইন্ডিয়া’র ফ্ল্যাগিং অফ অনুষ্ঠান। ছবি: বাংলানিউজ

ঢাকা: ভারত সরকারের আমন্ত্রণে এবারও দেশটিতে যাচ্ছে বাংলাদেশের ১০০ তরুণ-তরুণী। ‘বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন ভিজিট টু ইন্ডিয়া’ শীর্ষক এ আয়োজনে দলটি ঢাকা ছাড়ছে ২৪ মার্চ। সফর শেষে ১ এপ্রিল তারা ঢাকা ফিরবে।

বৃহস্পতিবার (২২ মার্চ) ঢাকার বারিধারায় ভারতীয় হাইকমিশনের হলরুমে অনুষ্ঠিত হয়ে গেলো ট্যুরের ফ্ল্যাগিং অফ অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম।

২০১৮ সালের টিমকে স্বাগত জানিয়ে প্রথমে বক্তব্য দেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা। আবৃত্তি ও গানে মাতিয়ে রাখেন ডেলিগেটস টিমের সদস্যরানতুনদের স্বাগত জানিয়ে শ্রিংলা বলেন, দীর্ঘ বাছাই প্রক্রিয়ার মধ্যদিয়ে ২৫০ জনের ভাইবা নিয়ে এই ১০০ জনকে নির্বাচিত করেছি আমরা। এরা সবাই নিজ নিজ প্রতিষ্ঠানের কাছে যোগ্যতা প্রমাণ করে তারপর এখানে এসেছে। এই ১০০ জন বাংলাদেশের প্রতিনিধি। এরাই ভবিষ্যৎ নেতা।

‘ভারতে ২৯ বছর বয়সী যুবক সবচেয়ে বেশি। আশপাশের কোনো দেশে এতো বেশি যুবকশ্রেণীর প্রতিনিধি নেই। ভারত মঙ্গলে রকেট পাঠিয়েছে। আর এ প্রকল্পে যারা কাজ করেছে তাদের সিংহভাগের গড় বয়স ২৯। ’অনুষ্ঠানে বক্তব্য দেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলাহাইকমিশনার জানান, এবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের পাশাপাশি প্রথমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ডেলিগেটস টিমের সঙ্গে দেখা করবেন। স্টেট পার্টনার হিসেবে থাকছে মহারাষ্ট্র। দিল্লি, আগ্রা ও মুম্বাই ভ্রমণের মাধ্যমে শেষ হবে সফর। সফরকারীরা ভারতের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, প্রযুক্তির উৎকর্ষ ঘুরে দেখবেন। পাশাপাশি বাংলাদেশের সংস্কৃতিকে সেখানকার মানুষের মাঝে তুলে ধরার সুযোগ পাবেন ডেলিগেটসরা। এই সফর দুই দেশের সেতুবন্ধন আরও জোরদার করবে।

২০১২ সালে ভারতের তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির ইচ্ছায় প্রথম এ সফর শুরু হয়। ২০১৮ সালে যাচ্ছে ষষ্ঠ ব্যাজ।  

শ্রিংলার বক্তব্য শেষে তারানা হালিম দেশের জন্য বাংলাদেশের যুব সম্প্রদায়ের অবদান ও কিছু কর্মপরিকল্পনা তুলে ধরেন। পরে তিনি ভারত সরকারের এমন একটি উদ্যোগকে ধন্যবাদ জানিয়ে ডেলিগেটস টিমের সদস্যদের শুভকামনা জানান। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিমগত পাঁচ বছরের ডেলিগেটসদের পক্ষে বক্তব্য রাখেন ২০১৬ ব্যাচের ডা. হেলাল উদ্দীন। সঞ্চালনা করেন একই ব্যাচের সার্জিনা ইসলাম।

ভারতনাট্যম, মণিপুরি নৃত্য, আবৃত্তি ও গানে কিছুক্ষণ মাতিয়ে রাখেন ডেলিগেটস টিমের সদস্যরা।

১০০ ডেলিগেটসের মধ্যে রয়েছেন বিভিন্ন মিডিয়ার তরুণ সাংবাদিক, সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, অভিনয়শিল্পী, মডেল, ডাক্তার, ইঞ্জিনিয়ার ও লেখক।

ভারতে নিজের দেশকে উপস্থাপন করবে এই শতযুবা। ফ্ল্যাগিং অফ অনুষ্ঠানে এই তরুণদের অনুপ্রেরণা দিতে এসেছিলেন সংগীতশিল্পী হাবিব ওয়াহিদ, অভিনেতা আরিফিন শুভ এবং মডেল, অভিনেত্রী নুসরাত ফারিয়া। আরও উপস্থিতি ছিলেন বিভিন্ন সংবাদপত্রের সম্পাদক ও ঊর্ধ্বতন কর্মকর্তারা।  

ডেলিগেটস টিমের সঙ্গে থেকে সমন্বয় করবেন ফার্স্ট সেক্রেটারি (পলিটিক্যাল) রাজেশ উইকে ও কো-অর্ডিনেটর মিডিয়া অ্যান্ড কালচার কল্যাণ কান্তি দাশ।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, মার্চ ২২, ২০১৮
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।