ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জনে চ্যালেঞ্জ রোহিঙ্গা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০০ ঘণ্টা, মার্চ ২১, ২০১৮
উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জনে চ্যালেঞ্জ রোহিঙ্গা সেমিনারে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীসহ অতিথিরা। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জনে রোহিঙ্গা সংকট বাংলাদেশের জন্য অন্যতম চ্যালেঞ্জ বলে মনে করেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বুধবার (২১ মার্চ) রাজধানীতে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) আয়োজিত ‘বাংলাদেশ উন্নয়নশীল দেশে উত্তরণের যোগ্যতা অর্জন: সুযোগ, চ্যালেঞ্জ এবং করণীয়’ শীর্ষক এক সেমিনারে বক্তৃতাকালে তিনি এ অভিমত প্রকাশ করেন।

মাহমুদ আলী বলেন, বাংলাদেশের স্বল্পোন্নত রাষ্ট্র থেকে উত্তরণের বিষয়টি ঘোষণা করেছে জাতিসংঘ।

এটি অর্জনে বেশ কিছু পথ পেরোতে হবে। তবে পার্শ্ববর্তী প্রতিবেশী দেশ থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের কারণে এ অর্জন বাস্তবায়ন করা বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে।

এটি অর্জনে বন্ধুরাষ্ট্র ও উন্নয়ন সহযোগীদের সমর্থন ও সহযোগিতা কামনা করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর সঠিক নির্দেশনায় বাংলাদেশ সঠিক পথেই এগিয়ে যাবে।

পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল ফেকিতামোয়েলোয়া কাতোয়া উতোইকামানু, বিশ্ব খাদ্য সংস্থার কান্ট্রি ডিরেক্টর ও বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক ক্রিস্টা রাডের।

বিআইআইএসএসের চেয়ারম্যান মুন্সী ফয়েজ আহমদ এবং মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম আবদুর রহমান সেমিনারে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, মার্চ ২১, ২০১৮
কেজেড/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।