ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নে চাই সমন্বিত উদ্যোগ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৫ ঘণ্টা, মার্চ ২০, ২০১৮
পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নে চাই সমন্বিত উদ্যোগ  ‘দলিত জনগোষ্ঠীর প্রতি বিদ্যমান বৈষম্য দূরীকরণ ও মানবাধিকার সংরক্ষণে’ শীর্ষক আলোচনা সভা

যশোর: যশোরে দলিত জনগোষ্ঠীর জন্য সরকারি সেবাসমূহ নিশ্চিত করা এবং তাদের সঙ্গে স্থানীয় সরকারি সেবা প্রতিষ্ঠানসমূহের যোগাযোগ শক্তিশালী করার লক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২০ মার্চ) দুপুরে জেলা প্রশাসকের (ডিসি) সভাকক্ষে ‘দলিত জনগোষ্ঠীর প্রতি বিদ্যমান বৈষম্য দূরীকরণ ও মানবাধিকার সংরক্ষণে’ শীর্ষক আলোচনা সভায় হয়। এতে জেলার দলিত জনগোষ্ঠীর জন্য সরকারি সেবাসমূহ নিশ্চিত করা এবং তাদের সঙ্গে স্থানীয় সরকারি সেবা প্রতিষ্ঠানসমূহের যোগাযোগ শক্তিশালী করার বিষয়ে আলোচনা হয়।


নাগরিক উদ্যোগ এবং বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন যশোরের উদ্যোগে এ সভার আয়োজন করা হয়।  

সভায় প্রধান অতিথি জেলা প্রশাসক (ডিসি) আব্দুল আওয়াল বলেন, আমরা যারা সমাজের অগ্রসর জনগোষ্ঠী রয়েছি তাদের সবার উচিত অনগ্রসরদের এগিয়ে নেওয়ার চেষ্টা করা। সমাজের পিছিয়ে পড়া অংশ পিছিয়েই থাকলে বাংলাদেশ সত্যিকার অর্থে এগুতে পারবে না।  

তিনি আরও বলেন, দেশের দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীকে এগিয়ে নিতে সরকারি ও বেসরকারি পর্যায়ে সবার সদিচ্ছা ও আন্তরিকতার সঙ্গে প্রয়োজন সমন্বিত উদ্যোগ। সরকার সমাজসেবা অধিদপ্তরসহ বিভিন্ন দপ্তরের মাধ্যমে এ পশ্চাদপদ জনগোষ্ঠীর ভাগ্যন্নোয়নে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। আপনারা শিক্ষা-দীক্ষায় অগ্রসর হয়ে নিজেদের প্রতিষ্ঠিত করার চেষ্টা করুণ। তখন আর বৈষম্য বলে কিছু থাকবে না।  

বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) যশোরের সভাপতি বিভূতোষ রায়ের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক হুসাইন শওকত, জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক এটিএম গোলাম মাহবুব, যশোর রামকৃষ্ণ আশ্রম ও মিশনের অধ্যক্ষ স্বামী জ্ঞানপ্রকাশানন্দ মহারাজ, সমাজসেবী ও শিক্ষাবিদ তারাপদ দাস ও সুশাসনের জন্য প্রচারাভিযান (সুজন) যশোরের সভাপতি অ্যাডভোকেট সালেহা বেগম।  

সভায় বক্তব্য রাখেন- ভবদহ কলেজের অধ্যক্ষ আব্দুল মতলেব সর্দার, সাবেক জেলা সমবায় কর্মকর্তা মির্জা শামসুল হক।  

মূল ধারণাপত্র পাঠ করেন- নাগরিক উদ্যোগের গবেষণা, নীতি ও পরামর্শক কর্মকর্তা শিপন কুমার রবিদাস। উন্মুক্ত আলোচনায় অংশ নেন- বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ)-খুলনা জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রাজন রবিদাস, অভয়নগর উপজেলার সিদ্দিপাশা ইউনিয়নের সিবিও সদস্য রীনা রাণী বিশ্বাস, দলিত মানবাধিকার রক্ষাকর্মী প্রশান্ত কুমার বিশ্বাস, মিলন দাস, বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদ-যশোর জেলা শাখার নেতা হিরন সরকার, শাস্বতী দলিত নারী ও শিশু উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক আয়নামতি রাণী, অশ্রুমোচন নারী ও শিশু কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক শোভা রাণী বাড়ৈ প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, মার্চ ২০, ২০১৮
ইউজি/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ