ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নারী নেত্রী রেবেকা মহিউদ্দীন আর নেই

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৪ ঘণ্টা, মার্চ ২০, ২০১৮
নারী নেত্রী রেবেকা মহিউদ্দীন আর নেই নারী নেত্রী রেবেকা মহিউদ্দীন

ঢাকা: নারী নেত্রী ও কবি সুফিয়া কামালের ঘনিষ্ঠ-সহযোগী হিসাবে মহিলা পরিষদের প্রতিষ্ঠাতা, স্বাধিকার আন্দোলনসহ, মুক্তিযুদ্ধের অন্যতম সহায়ক, প্রগতিশীল আন্দোলনের সক্রিয় সংগঠক রেবেকা মহিউদ্দীন ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন)।

সোমবার (১৯ মার্চ) ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৮ বছর।

তার মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক প্রকাশ করেছেন। এক শোক বার্তায় প্রধানমন্ত্রী তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

রেবেকা মহিউদ্দীন আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ও প্রেসিডিয়াম সদস্য প্রয়াত মহিউদ্দীন আহমেদের স্ত্রী। তিনি বিসিবি’র পরিচালক আহমেদ সাজ্জাদুল আলম (ববি)-এর মা।

রেবেকা মহিউদ্দীন ষাটের দশকের স্বাধিকার আন্দোলন, নারী আন্দোলনের সক্রিয় সংগঠক ছিলেন। মুক্তিযুদ্ধের সময় তিনি ঢাকার মুক্তিযোদ্ধা গ্রুপ ক্র্যাক প্লাটুনকে ও অন্যান্য মুক্তিযোদ্ধা গ্রুপকে নানাভাবে সহায়তা করেছেন।

১৯৩৯ সালের ১০ এপ্রিল ফরিদপুরের একটি অভিজাত পরিবারে জন্ম গ্রহণ করেন। ৭৮বছরের বর্ণাঢ্য জীবনে রেখে গেলেন তিন সন্তানসহ তিন নাতী-নাতনী।

পরিবার সূত্রে জানা যায়, নারী-অধিকার আন্দোলনের খ্যাতিমান নেত্রী বেগম রেবেকা মহিউদ্দীনের নামাজে জানাজা বুধবার (২১ মার্চ) বাদ জোহর ধানমন্ডির তাকওয়া মসজিদে অনুষ্ঠিত হবে। এরপরে তার মরদেহ মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তার স্বামী জাতীয় নেতা মহিউদ্দীন আহমেদের কবরের পাশে সমাহিত করা হবে।

মরহুম রেবেকা মহিউদ্দীনের কুলখানি শুক্রবার (২৩ মার্চ) বাদ আসর ধানমন্ডি তার নিজ বাসভবনে অনুষ্ঠিত হবে। মরহুমার আত্মীয়-স্বজন, গুণগ্রাহী ও শুভাকাঙ্খীদের দোয়া মাহফিলে অংশগ্রহণের জন্য পরিবারের পক্ষ থেকে অনুরোধ জানান হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, মার্চ ২০, ২০১৮
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।