ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের অভিযাত্রায় বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৫ ঘণ্টা, মার্চ ২০, ২০১৮
স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের অভিযাত্রায় বাংলাদেশ জেলা প্রশাসকের সম্মেলণ কক্ষে জেলা তথ্য অফিস আয়োজিত সংবাদ সম্মেলন

সিলেট: স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের অভিযাত্রায় বাংলাদেশ। ২০২৪ সালে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বেরিয়ে আসবে বলে মন্তব্য করেছেন সিলেটের বিভাগীয় কমিশনার মোছাম্মাত নাজমানারা খানুম।

মঙ্গলবার (২০ মার্চ) দুপুরে সিলেটের জেলা প্রশাসকের সম্মেলণ কক্ষে জেলা তথ্য অফিস আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

বিভাগীয় কমিশনার বলেন, মাথাপিছু আয়, মানব সম্পদ ও অর্থনৈতিক ভঙ্গুরতা তিনটি সূচকের দু’টিতে বাংলাদেশ উত্তরণের যোগ্যতা অর্জন করেছে।

বাংলাদেশ উন্নয়নের অপ্রতিরোধ্য অগ্রযাত্রার পথে। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের পর ২০৪১ সালের মধ্যে স্বপ্নের উন্নত দেশের তালিকায় অন্তর্ভূক্তির লক্ষ্যে দৃঢ়ভাবেই এগিয়ে যাচ্ছি।

নাজমানারা খানুম বলেন, ২০২১ সাল পর্যন্ত এ সাফল্য ধরে রাখতে পারলে বা এই ধারা অব্যাহত রাখা সম্ভব হলে জাতিসংঘের কয়েকটি সংস্থা এদেশটিকে স্বল্বন্নোত এলডিসি থেকে দেশটিকে উত্তরণের সুপারিশ করবে। এরপর ২০২৪ সালে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ স্বল্পন্নোত দেশের তালিকা থেকে বেরিয়ে আসবে।

সাংবাদিকদের উদ্দেশে বিভাগীয় কমিশনার নাজমানারা খানুম বলেন, তারপরও সমস্যা থাকতে পারে। আপনারা সমস্যা তুলে ধরবেন। এর নিরিখে তৃণমূল থেকে আমরা সমস্যা তুলে ধরে চাহিদা দিচ্ছি। সরকারও সমাধানে তৎপর রয়েছে।  

জাতিসংঘের তথ্য তুলে ধরে তিনি বলেন, বর্তমান বিশ্বে সর্বমোট ৪৭টি দেশ স্বল্পোন্নত দেশের তালিকা রয়েছে। বাংলাদেশ স্বল্পোন্নত দেশের তালিকায় অন্তর্ভূক্ত হয় ১৯৭৫ সালে। এখন পর্যন্ত বেতোসোয়ানা, কেপ ভারদে, মালদ্বীপ, সামোয়া ও ইকোয়েটরিয়াল গিনিকে সল্পোন্নত দেশ থেকে উত্তরণে সক্ষম হয়েছে।

জাতি সংঘের অর্থনৈতিক এবং সামাজিক কাউন্সিলের উন্নয়ন নীতিমালা কমিটি তিনটি সূচকের ভিত্তিতে তিন বছর পরপর উন্নয়নশীল দেশ থেকে উত্তরণের বিষয় পর্যালোচনা করে। এই সূচক অনুযায়ী তিনটি সূচকের দু’টি সূচকের মান অর্জন করতে পারলেই স্বল্পোন্নত দেশের তালিকা থেকে একটি দেশ বেরিয়ে আসার যোগ্যতা অর্জন করতে পারে। এ ক্ষেত্রে ২০১৮ সালে এলডিসি থেকে উত্তরণের জন্য এবার সিডিপি কর্তৃক পর্যালোচনায় একটি দেশের মাথাপিছু আয়ের প্রয়োজন ছিল এক হাজার ২শ ৩০ মার্কিন ডলার। সেখানে বাংলাদেশের মাথা পিছু এখন গড় আয় এক হাজার ২শ ৭১ মার্কিন ডলার। মানব সম্পদ সূচকে একটি দেশের স্কোর দারকার ৬৬ বা তারও বেশি। সেখানে বাংলাদেশের বর্তমান স্কোর হচ্ছে ৭২ দশমিক ৮। অর্থনৈতিক স্কোর ৩২ হওয়ার প্রয়োজন ছিল। সেখানে বাংলাদেশ ২৫ স্কোর করতে সক্ষম হয়েছে।  

এ উপলক্ষে ২২ মার্চ শিশু দিবসে জেলা প্রশাসনের উদ্যোগে আনন্দ অভিযাত্রা র‌্যালি অনুষ্ঠিত হবে বলেও জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন- সিলেটের জেলা প্রশাসক (ডিসি) নুমেরী জামান, সিলেট জেলা প্রশাসনের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক দেবজিৎ সিংহ ও তথ্য কর্মকর্তা যুলিয়া জেসমিন মিলি।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, মার্চ ২০, ২০১৮
এনইউ/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।