ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণে খুলনায় প্রেস ব্রিফিং

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৩ ঘণ্টা, মার্চ ২০, ২০১৮
বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণে খুলনায় প্রেস ব্রিফিং জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত প্রেস ব্রিফিং। ছবি: বাংলানিউজ

খুলনা: স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল (ডেভেলপিং) দেশের তালিকায় নাম লেখানোর যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ। এ ঐতিহাসিক সাফল্য উদযাপন উপলক্ষে খুলনা জেলা তথ্য অফিসের আয়োজনে একটি প্রেস ব্রিফিংয়ের আয়োজন করা হয়।

মঙ্গলবার (২০ মার্চ) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ প্রেস ব্রিফিংটি অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত সাংবাদিকদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন করেন খুলনা জেলা প্রশাসক মো. আমিন উল আহসান।

জেলা প্রশাসক জানান, ১৭ মার্চ জাতিসংঘ বাংলাদেশকে উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছে। ফলে স্বল্পোন্নত দেশের কাতার থেকে বেরিয়ে আসার যোগ্যতা অর্জন করেছি আমরা। জাতির পিতার স্বপ্ন অনুযায়ী ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলা প্রতিষ্ঠা করার পথে আরও একধাপ এগিয়ে গেছে বাংলাদেশ।  

তিনি বলেন, জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিলের মানদণ্ড অনুযায়ী মাথাপিছু আয় হতে হবে কমপক্ষে ১২৩০ মার্কিন ডলার। কিন্তু বাংলাদেশের মাথাপিছু আয় এর চেয়েও অনেক বেশি, ১৬১০ মার্কিন ডলার। মূলত প্রতি তিন বছর অন্তর সিডিপি এলডিসি দেশগুলোর অবস্থা পর্যালোচনা করে। বাংলাদেশ ২০২১ সালে দ্বিতীয়বার পর্যালোচনায় যোগ্য হলে এলডিসি থেকে উত্তরণের সুপারিশ করবে কমিটি। আরও তিন বছর পর, অর্থাৎ ২০২৪ সালে এলডিসি থেকে বের হয়ে উন্নয়নশীল দেশের কাতারে পৌঁছাবে বাংলাদেশ।  

জেলা প্রশাসক উপস্থিত সাংবাদিকদের জানান, বাংলাদেশের এই ঐতিহাসিক অধ্যায়টি স্মরণ করতে  ২২ মার্চ সকাল ৯টায় শিববাড়ি মোড় থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হবে। এছাড়াও ২০ থেকে ২৫ মার্চ পর্যন্ত আয়োজন করা হয়েছে বিভিন্ন অনুষ্ঠান।
 
প্রেস ব্রিফিংটি সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. নূর-ই-আলম। এসময় আরও উপস্থিত ছিলেন জেলা তথ্য অফিসের উপপরিচালক মো. জাভেদ ইকবাল, সাংবাদিক ইউনিয়নের সভাপতি মো. জাহিদ হোসেন, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মল্লিক সুধাংশু ও বিটিভির প্রতিনিধি মকবুল হোসেন মিন্টুসহ বিভিন্ন গণমাধ্যমকর্মীরা।  

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা,  মার্চ ২০ , ২০১৮
এমআরএম/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।