ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মধ্যম আয়ের দেশে যেতে আরেকবার ক্ষমতা চান তারানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪০ ঘণ্টা, মার্চ ২০, ২০১৮
মধ্যম আয়ের দেশে যেতে আরেকবার ক্ষমতা চান তারানা তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম ও অন্যরা

ঢাকা: সরকারের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখার জন্য আরও এক মেয়াদে ক্ষমতায় থাকতে জনগণের সমর্থন চেয়েছেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম।

মঙ্গলবার (২০ মার্চ) সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে গণযোগাযোগ অধিদপ্তর আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি সাংবাদিকদের মাধ্যমে এ সমর্থন চান।  

প্রতিমন্ত্রী বলেন, সরকারের অগ্রযাত্রা অব্যাহত থাকলে দেশের উন্নয়ন অব্যাহত থাকবে।

উন্নয়ন অব্যাহত থাকলে আমরা শিগগিরই মধ্যম আয়ের দেশে উন্নীত হতে পারবো। এজন্য দুর্নীতি সমূলে উৎপাটন করতে জিরো টলারেন্স দেখানো; প্রত্যেক মন্ত্রণালয়ের কার্যক্রম মনিটরিং জোরদার; রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রাখতে হবে। এসব কিছুর জন্যই আরো একটি মেয়াদে ক্ষমতায় থাকতে জনগণের সমর্থন প্রয়োজন।  

স্বল্পোন্নত দেশের স্ট্যাটাস হতে বাংলাদেশের উত্তরণের ঐতিহাসিক সাফল্য জাতীয় পর্যায়ে উদযাপনের অংশ হিসেবে ৬২টি জেলা ও চারটি পার্বত্য উপজেলায় একযোগে এ ব্রিফিং অনুষ্ঠিত হয়।  

তারানা হালিম বলেন, উন্নয়নের জন্য সরকারের ধারাবাহিকতা আরও একটি মেয়াদে যদি বজায় রাখতে পারি, তাহলে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে যেতে যে যাত্রা শুরু করেছে, সেটি অব্যাহত থাকবে এবং আমরা মধ্যম আয়ের দেশে পরিণত হবো। এটি জনগণের কাছে আমাদের আবেদন রইলো।

বর্তমান সরকারের উন্নয়নের বিষয়ে তিনি বলেন, আমাদের এই অগ্রযাত্রাটি একদিনের ছিলো না। আমরা যদি পেছনে ফিরে তাকাই তাহলে বলতে হবে ২০০৫-০৬ সালের স্থবিরতা থেকে আমাদের বের হয়ে আসতে হয়েছে।  

২০০৫-০৬ সালে দেশে দারিদ্র্যের হার ছিলো ৪১ দশমিক ৫ শতাংশ, এখন তা ২২ শতাংশের নিচে নেমেছে। জিডিপির আকার ছিলো ৪ লাখ ৮২ হাজার ৩৩৭ কোটি টাকা, এখন ১৯ লাখ ৭৫ হাজার ৮শ’ ১৭ কোটি টাকায় পৌঁছেছে।

বাজেটের আকার আকার ছিলো ৬১ হাজার ৫৭ কোটি টাকা, এখন ৪ লাখ ২৬৬ কোটি টাকায় পৌঁছেছে। এডিপি ছিলো ১৮ হাজার কোটি টাকার, এখন ১ লাখ ৬৪ হাজার কোটি টাকা। বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিলো ৩ দশমিক ৪০ মিলিয়ন মার্কিন ডলার, এখন ৩৩ দশমিক ৪৪ মিলিয়ন ডলার। মাথাপিছু আয় ছিলো ৫৬০ মার্কিন ডলার। এখন ১ হাজার ৬১০ মার্কিন ডলার।  

এছাড়াও পাট উৎপাদন ও রপ্তানিতে প্রথম, তৈরি পোশাকে রপ্তানিতে দ্বিতীয়, সবজি উৎপাদনে তৃতীয়, ধান ও চা উৎপাদনে চতুর্থ, আম উৎপাদনে সপ্তম, আলু ও পেয়ারা উৎপাদনে অষ্টম স্থান অর্জন করেছে বাংলাদেশ।  

সংবাদ সম্মেলনে জানানো হয়, স্বল্পোন্নত দেশের স্ট্যাটাস থেকে বাংলাদেশের উত্তরণের ঐতিহাসিক সাফল্য ২২ মার্চ দেশের গ্রাম-গঞ্জের জনবহুলস্থানে, শিক্ষা প্রতিষ্ঠানে, প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হবে। শিক্ষা প্রতিষ্ঠানে রচনা, চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগীতার আয়োজন করা হবে।  

এসময় তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবুয়াল হোসেন, প্রধান তথ্য কর্মকর্তা কামরুন্নাহার প্রমুখ উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, মার্চ ২০, ২০১৮
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।