ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উন্নত দেশ গড়ার অঙ্গীকার নিয়ে বাংলাদেশ ২১-৪১ সোসাইটি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৮
উন্নত দেশ গড়ার অঙ্গীকার নিয়ে বাংলাদেশ ২১-৪১ সোসাইটি

ঢাকা: মুক্তিযুদ্ধের চেতনা ও লক্ষ্য অর্জনের মাধ্যমে সুখী-সম্মৃদ্ধশালী উন্নত দেশ গড়ার অঙ্গীকার নিয়ে আত্মপ্রকাশ করেছে বিশিষ্ট ব্যক্তিদের উদ্যোগে সামাজিক সংগঠন বাংলাদেশ ২১-৪১ সোসাইটি। সংগঠনটি দেশব্যাপী ব্যাপকভিত্তিক কার্যক্রম পরিচালনা করবে।

সম্প্রতি জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে সোসাইটির চেয়ারম্যান বিশিষ্ট শিল্পদ্যোক্তা মোস্তফা কামাল মহীউদ্দীন এ ঘোষণা দেন।  

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন সোসাইটির প্রথম ভাইস চেয়ারম্যান ও ইংরেজি দৈনিক বাংলাদেশ নিউজ এর সম্পাদক আজিজুল ইসলাম ভূঁইয়া।

আরো উপস্থিত ছিলেন দৈনিক দিন পরিবর্তনের ভারপ্রাপ্ত সম্পাদক আতাহার খান ও বাংলাদেশ নিউজ এর নির্বাহী সম্পাদক সোহেল মঞ্জুর।

মোস্তফা কামাল মহীউদ্দীন তার লিখিত বক্তব্যে বলেন, নতুন এই সংগঠন দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, মহান মুক্তিযুদ্ধের চেতনা ও প্রেরণা, ৩০ লাখ শহীদের আত্মত্যাগ ও স্বপ্নের সুখী সমৃদ্ধ এবং শোষণমুক্ত সোনার বাংলা প্রতিষ্ঠার অঙ্গীকার সামনে রেখে দেশজুড়ে কার্যক্রম পরিচালনা করবে। দেশব্যাপী আমাদের সংগঠনের কার্যক্রম পরিচালনায় আমরা অন্তত চারটি মৌলিক লক্ষ্যের দিকে অবিচল ও দৃঢ় অঙ্গীকারবদ্ধ থাকবো। সেগুলো হলো- প্রিয় মাতৃভূমির স্বাধীনতা ও সার্বভৌমত্ব; মহান মুক্তিযুদ্ধের চেতনা ও প্রেরণা; ত্রিশ লাখ শহীদের আত্মত্যাগ এবং স্বপ্নের সুখী-সমৃদ্ধ ও শোষণমুক্ত সোনার বাংলা প্রতিষ্ঠা।  

তিনি বলেন, ৭০ দশকের ‘তলাহীন ঝুড়ি’র বাংলাদেশ এখন বিশ্বের বিস্ময়। আমরা বিশ্বে নজির স্থাপন করে অর্থনৈতিক উন্নয়নের সব সূচকে ক্রমাগত মাথা উঁচু করে দাঁড়াচ্ছি। এখন সামনে শুধুই এগিয়ে চলার পথ। আমরা প্রমাণ করেছি আমরা পারি এবং কারো দয়ার মুখাপেক্ষী নই।  

সংগঠনের কার্যক্রম নিয়ে তিনি বলেন, আমরা বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে সুদৃশ্য ৪ রঙা কভারে ১ কোটি কপি ছেপেছি। এগুলোর সঙ্গে সঙ্গে প্রতিটি ঘরে বিনামূল্যে জাতীয় পতাকাও পৌঁছে দেবো। একই সঙ্গে মহান স্বাধীনতা যুদ্ধের ৩০ লাখ শহীদের সংখ্যাকে ধরে ৩০ লাখ বটবৃক্ষ রোপণ করবো।  

মোস্তফা কামাল মহীউদ্দীন দেশকে মধ্যম আয়ে উত্তরণের গৌরবময় অবস্থানে নিয়ে আসার জন্য যারা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন, তাদের সবার প্রতি বাংলাদেশ ২১-৪১ সোসাইটির পক্ষ থেকে গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধুই প্রথম আত্মনিয়ন্ত্রণ ও স্বাধীকার আন্দোলন শুরুর মাধ্যমে শোষণ-বঞ্চনার পরিসমাপ্তি এবং জাতীয় সম্পদের সুরক্ষা, প্রবৃদ্ধি ও সুষম বণ্টনের লক্ষ্যে জাতীয় আন্দোলন গড়ে তুলেছেন। সেই স্বাধীকার আন্দোলনের পথ ধরেই শেষ পর্যন্ত মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে আমাদের স্বাধীনতা অর্জিত হয়। জাতির পিতার কন্যা শেখ হাসিনা সেই মুক্তি অর্জনের লক্ষ্যে রূপকল্প ২০২১ ও উন্নত বাংলাদেশ ২০৪১ ঘোষণা করেছেন। তার এই মহান জাতীয় লক্ষ্য অর্জনের অঙ্গীকার নিয়েই আমরা প্রতিষ্ঠা করেছি বাংলাদেশ ২১-৪১ সোসাইটি। এই সংগঠনের ব্যানারে আমরা সব দেশপ্রেমিক, প্রগতিশীল ও মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ জনগণকে একটি সুনির্দিষ্ট প্ল্যাটফর্মে এনে একাত্তরের মতো ইস্পাতদৃঢ় ঐক্যবদ্ধ শক্তিতে পরিণত করতে চাই।


সংগঠনের প্রথম ভাইস চেয়ারম্যান আজিজুল ইসলাম ভূইয়া বলেন, কোম্পানি আইনের আওতায় ছোট একটি কমিটি করে আমরা যাত্রা শুরু করতে যাচ্ছি। পরবর্তীতে সবাইকে নিয়ে একটি জাতীয় কমিটি হবে। এর মধ্যে বুদ্ধিজীবী, সাংবাদিক, সাংস্কৃতিক কর্মী এবং পেশাজীবীরা থাকবেন। আর উপদেষ্টা কমিটিতে থাকবেন বুদ্ধিজীবীরা। থাকবে পৃষ্ঠপোষক কমিটি। আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমাদের প্রধান পৃষ্ঠপোষক হওয়ার আবেদন করবো। ধীরে ধীরে আমরা তৃণমূল পর্যায়ে ছড়িয়ে যাবো। এর মাধ্যমে আমরা দেশ গঠনে একটি নতুন সামাজিক আন্দোলন গড়ে তুলবো।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৮
পিআর/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।