ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ-ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও উন্নত হবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৩ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৮
বাংলাদেশ-ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও উন্নত হবে অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা। ছবি: সুমন শেখ/বাংলানিউজ

ঢাকা: ভারতীয় সৈনিকদের আত্মত্যাগ আমাদরে স্বাধীনতা অর্জনের জন্য ছিল অনন্য অবদান। তারা বাংলাদেশের স্বাধীনতার জন্য প্রাণ দিয়েছেন। আর তাদের সেই রক্তে ভারতের সঙ্গে বাংলাদেশের যে সম্পর্ক সৃষ্টি হয়েছে, তা বন্ধুত্বপূর্ণভাবে ভবিষ্যতে আরও সুদূরপ্রসারী হবে। 

সোমবার (১৯ মার্চ) বিকেলে ভারতীয় হাইকমিশনের উদ্যোগে অনুষ্ঠিত আইটিইসি ও আইসিসিআর দিবসে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এসব কথা বলেন।  

জাতীয় জাদুঘরের মূল হলে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধণ শ্রিংলা।

স্বাস্থ্যমন্ত্রী নাসিম বলেন, আলোচনার মধ্য দিয়ে বাংলাদেশে ও ভারতে ছিটমহল এবং সীমান্ত চুক্তি সমস্যার সমাধান হয়েছে। আগামীতেও যে কোনো ধরনের সমস্যা আলোচনার মধ্য দিয়ে সমঝোতা করবে বন্ধুপ্রতিম রাষ্ট্র দু’টি।

‘দু’দেশেরই এখন রয়েছে বিশাল তরুণ সমাজ। বৃত্তির মাধ্যমে ভারত যেভাবে বাংলাদেশের তরুণদের বিভিন্নভাবে স্বাবলম্বী হতে সাহায্য করছে, তা অনন্য। বলতে হয়, তরুণদের এখন জয়জয়কার। ’ 

হর্ষ বর্ধণ শ্রিংলা বলেন, আজ আইটিইসি ও আইসিসিআর দিবসে এসে আমি খুবই আনন্দিত। এ মিলন মেলা আমাদের উৎসাহিত করবে। নতুন উৎসাহে তরুণ সমাজ দেশের উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করবে। আজকের এ তরুণেরা আমাদের বন্ধু। তারা দু’দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নে আরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে ভারতীয় হাইকমিশনের কর্মকর্তা ছাড়াও বিভিন্ন সময়ে আইটিইসি ও আইসিসিআর বৃত্তিপ্রাপ্ত স্কলাররা উপস্থিত ছিলেন।  

উল্লেখ্য, ভারতীয় হাই কমিশন বাংলাদেশি শিক্ষার্থীদের উচ্চতর শিক্ষার জন্য প্রতিবছর আইটিইসি ও আইসিসিআর-এর অধীনে কয়েক ধরনের বৃত্তি দিয়ে থাকে।

আলোচনা অনুষ্ঠান শেষে আইটিইসি ও আইসিসিআর-এর শিল্পীদের পরিবেশনায় মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৮
এইচএমএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।