ঢাকা, শনিবার, ১৬ চৈত্র ১৪৩০, ৩০ মার্চ ২০২৪, ১৯ রমজান ১৪৪৫

জাতীয়

দুপুরে ঢাকায় পৌঁছ‍াবে মরদেহ

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৫ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৮
দুপুরে ঢাকায় পৌঁছ‍াবে মরদেহ রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস-ছবি: জি এম মুজিবুর

নেপাল থেকে: নেপালের রাজধানী কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরে প্লেন দুর্ঘটনায় নিহতদের মধ্যে ২৩ মরদেহ ঢাকায় পাঠানোর প্রক্রিয়া চলছে। এয়ারফোর্সের একটি প্লেনে করে তাদের পাঠানো হবে।

রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস জানিয়েছেন, এয়ারক্রাফট যতদ্রুত পৌঁছাবে তত দ্রুতই মরদেহ ঢাকায় পৌঁছানো হবে। আশাকরি দুপুর ২টা নাগাদ মরদেহ ঢাকায় পৌঁছাবে।

অবশিষ্ট তিন মরদেহ শনাক্ত হওয়া সাপেক্ষে শিগগিরই দেশে পাঠানো হবে।

মোট ২৩ বাংলাদেশির মরদেহ শনাক্ত করা হয়েছে, যাদের জানাজা শেষে সোমবারই দেশে পাঠানো হচ্ছে।

২৩ বাংলাদেশির মধ্যে রয়েছেন-উম্মে সালমা, আঁখি মনি, বেগম নুরুন্নাহার ও শারমিন আক্তার, নাজিয়া আফরিন ও এফ এইচ প্রিয়ক, -বিলকিস আরা, আখতারা বেগম, মো. রকিবুল হাসান, মো. হাসান ইমাম, মিনহাজ বিন নাসির, তামারা প্রিয়ন্ময়ী, মো. মতিউর রহমান, এস এম মাহমুদুর রহমান, তাহারা তানভীন শশী রেজা, অনিরুদ্ধ জামান, রফিক উজ জামান এবং পাইলট আবিদ সুলতান, কো-পাইলট পৃথুলা রশিদ, খাজা সাইফুল্লাহ, ফয়সাল, সানজিদা ও নুরুজ্জামান।

অবশিষ্ট যে তিন বাংলাদেশির মরদেহ শনাক্ত করা যায়নি তাদের ডিএনএ পরীক্ষা করতে হবে। তারা হলেন- নজরুল ইসলাম, পিয়াস রয় ও আলিফুজ্জামান।

এছাড়া দুর্ঘটনায় আহত শাহীন ব্যাপারি নামে আরো একজনকে রোববার বিকেলে ইউএস-বাংলার তত্ত্বাবধানে বাংলাদেশে আনা হয়েছে। তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার (১৫ মার্চ) আহত যাত্রী শাহরিন আহমেদ, শুক্রবার (১৬ মার্চ ) মেহেদী হাসান, কামরুন্নাহার স্বর্ণা ও আলমুন নাহার অ্যানি এবং শনিবার (১৭ মার্চ ) শেখ রাশেদ রুবায়েত ঢাকায় ফিরেছেন। তারা সবাই ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন। এ নিয়ে প্লেন দুর্ঘটনায় আহত ৬ বাংলাদেশি দেশে ফিরেছেন।

গত ১২ মার্চ কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণকালে বিধ্বস্ত হয় ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি ফ্লাইট। এতে নিহত হন ৪৯ জন। যাদের মধ্যে ২৬ জন বাংলাদেশি। আর আহত হন ১০ বাংলাদেশি। এদের মধ্যে ডা. রেজওয়ানুল হক শাওন ও ইমরানা কবির হাসিকে সিঙ্গাপুর নিয়ে যাওয়া হয়েছে। ঢাকায় আনা হয়েছে শাহীন, তার আগে মেহেদী হাসান, তার স্ত্রী কামরুন নাহার স্বর্ণা, আলমুন নাহার অ্যানি, শেহরিন, শেখ রাশেদ রুবায়েত ও রোববার আনা হয়েছে শাহীন ব্যাপারিকে। বাকি দু’জনের মধ্যে ইয়াকুব আলীকে দিল্লি অ্যাপোলো হাসাপাতালে চিকিৎসার জন্য বিকেলেই পাঠানোর কথা। কবির হোসেন নামে অপর যাত্রীকে আনা হবে সোমবার।

** নেপালে দূতাবাসে সকাল ৮টায় জানাজা
আরো ৪ বাংলাদেশির মরদেহ শনাক্ত
ফ্লাইট বিএস২১১: সোমবার ফিরছে ১৭ বাংলাদেশির মরদেহ
ফ্লাইট বিএস২১১: সোমবার ফিরছে ১৭ বাংলাদেশির মরদেহ
প্লেন দুর্ঘটনায় আরও ৬ জনের মরদেহ শনাক্ত
প্লেন দুর্ঘটনায় নিহতদের মরদেহ পাঠানোর প্রক্রিয়া চলছে

বাংলাদেশ সময়: ০৮৫১ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৮
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।