ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দুইদিনের সফরে সোমবার গাজীপুর যাচ্ছেন রাষ্ট্রপতি 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৩ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৮
দুইদিনের সফরে সোমবার গাজীপুর যাচ্ছেন রাষ্ট্রপতি  রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ (ফাইল ছবি)

গাজীপুর: মুক্তিযুদ্ধের প্রথম সশস্ত্র প্রতিরোধে বীর ও শহীদদের সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিতে গাজীপুরে যাচ্ছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি আগামী সোমবার (১৯ মার্চ) বিকেল ৪টায় গাজীপুর জেলা শহরে শহীদ বরকত স্টেডিয়ামে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।  

গাজীপুরের এনডিসি বি এম কুদরত-এ- খুদা জানান, মুক্তিযুদ্ধের ইতিহাসে একটি স্মরণীয় দিন ১৯ মার্চ। ওইদিন প্রথম সশস্ত্র প্রতিরোধ যুদ্ধে অংশ নিয়ে কয়েকজন শহীদ হন।

এতে আহত হন আরও কয়েকজন। ১৯ মার্চ প্রথম সশস্ত্র প্রতিরোধ যুদ্ধে অংশ নেওয়া বীর ও শহীদদের নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ অনুষ্ঠানে যোগ দিতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গাজীপুরে যাবেন। এছাড়া রাষ্ট্রপতি ওইদিন রাতে গাজীপুর সার্কিট হাউজে রাত্রিযাপন করবেন। পরের দিন মঙ্গলবার (২০ মার্চ) সকালে তিনি গাজীপুরের কাশিমপুর করাগারে কারা সপ্তাহ-২০১৮ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন। এরপর রাষ্ট্রপতি মঙ্গলবার বিকেলে গাজীপুরস্থ ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন।  

১৯৭১ সালের ১৯ মার্চ স্বাধীনতা ঘোষণার আগেই গাজীপুরের সংগ্রামী জনতা পাক-হানাদার বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ শুরু করে। ওইদিন পাক হানাদার বাহিনীর গুলিতে গাজীপুরের মনু খলিফা ও কিশোর নেয়ামত মারা যান। আহত হন ডা. উসুফ, সন্তোষ কুমার, শাহজাহানসহ অনেকে।  

১৯ মার্চের বীরত্বকে অমর করে রাখতে ১৯৭২-১৯৭৩ সালে গাজীপুরের চান্দনা চৌরাস্তায় একটি ভাস্কর্য নির্মাণ করা হয়। জাগ্রত চৌরঙ্গী মুক্তিযুদ্ধের প্রথম ভাস্কর্য।  

বাংলাদেশ সময়: ১১৪২ ঘণ্টা, ১৮ মার্চ, ২০১৮
আরএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।