ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৮
রাজশাহীতে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন  নানা কর্মসূচিতে উৎসাহ-উদ্দীপনায় বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন 

রাজশাহী: রাজশাহীতে নানান কর্মসূচিতে উৎসাহ-উদ্দীপনায় উদযাপন করা হলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন। একই সঙ্গে দিনটি জাতীয় শিশু দিবস হিসেবেও পালন করা হয়েছে।

শনিবার (১৭ মার্চ) সকালে কুমার পাড়ায় মহানগর কার্যালয়ের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য ও নগর সভাপতি এইএইচএম খায়রুজ্জামান ও সাধারণ সম্পাদক ডাবলু সরকারসহ অন্যান্য নেতারা।  

এ সময় উপস্থিত ছিলেন- মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি শাহীন আকতার রেণী, সহ-সভাপতি নিঘাত পারভিন, মুক্তিযোদ্ধা মীর ইকবাল, মুক্তিযোদ্ধা নওশের আলী, সৈয়দ শাহদত হোসেন ও অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা ও মাহফুজুল আলম লোটনসহ অন্যান্য নেতরা।

 

এর আগে, সূর্যদয়ের সঙ্গে সঙ্গে মহানগর আওয়ামী লীগের কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল থেকে মহানগরীর বিভিন্ন ওয়ার্ডে আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের উদ্যোগে মাইকযোগে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ ও দেশাত্মবোধক গান প্রচার করা হয়েছে। এছাড়া বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে সেচ্ছায় রক্তদান কর্মসূচি, আলোকচিত্র প্রদর্শনী, শোভাযাত্রা ও আলোচনা সভাসহ দিনভর বিভিন্ন কর্মসূচি পালন করছে মহানগর আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ।  

এদিকে, রাজশাহী জেলা প্রশাসনের উদ্যোগে সকালে গভ. ল্যাবরেটরি স্কুল থেকে জেলা শিল্পকলা একাডেমি পর্যন্ত শিশুদের নিয়ে শোভাযাত্রা বের করা হয়। পরে সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে নেতৃত্ব দেন রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) আমিনুল ইসলাম, জেলা প্রশাসক এস এম আবদুল কাদের, পুলিশ সুপার মো. শহিদুল্লাহ, মহানগর পুলিশের উপ-কমিশনার (পশ্চিম) আমির জাফর প্রমুখ।

এরপর শিল্পকলা একাডেমিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শিশুর স্বাস্থ্য সচেতনতা, পুষ্টি ও খাদ্য সম্পর্কে আলোচনা অনুষ্ঠান এবং বঙ্গবন্ধুর জীবনীর ওপর আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এদিন বঙ্গবন্ধুর আত্মার শান্তি কামনায় রাজশাহী মহানগরীর বিভিন্ন মসজিদে মিলাদ মাহফিল এবং অন্যান্য উপাসনালয়ে দেশের শান্তি ও অগ্রগতি কামনা করে প্রার্থনা করা হয়েছে।  

এছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয় আলাদাভাবে দিবসটি উদযাপন করা হয়েছে। সকালে বঙ্গবন্ধু হলে উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা ও রেজিস্ট্রার প্রফেসর এম এ বারী, ছাত্র-উপদেষ্টা প্রফেসর জান্নাতুল ফেরদৌস, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রভাষ কুমার কর্মকার, প্রক্টর প্রফেসর মো. লুৎফর রহমানসহ বিশ্ববিদ্যালয় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

পুষ্পস্তবক অর্পণের পর ‘সাবাস বাংলাদেশ’ চত্বর থেকে রাবি স্কুল এবং শেখ রাসেল মডেল স্কুলের শিক্ষার্থীদের একটি শোভাযাত্রা ক্যাম্পাস প্রদক্ষিণ করে। এর আগে উপাচার্য শোভাযাত্রার উদ্বোধন করেন। স্কুল প্রাঙ্গণে জাতির জনকের ৯৯তম জন্মদিন পালন উপলক্ষে কেক কাটা হয়। পরে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান ও ৭ মার্চের ভাষণ পাঠ।

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৮
এসএস/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।