ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বঙ্গবন্ধুর মানসকাঠামো ছিল সমাজের শোষিত-বঞ্চিতের পক্ষে

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৮
বঙ্গবন্ধুর মানসকাঠামো ছিল সমাজের শোষিত-বঞ্চিতের পক্ষে বাংলা একাডেমি আয়োজিত একক বক্তৃতা অনুষ্ঠানে অতিথিরা

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মানসকাঠামো ছিল সমাজের শোষিত-বঞ্চিত মানুষের পক্ষে। এমনটাই বললেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।
 

বঙ্গবন্ধুর ৯৯তম জন্মদিবস উপলক্ষে শনিবার (১৭ মার্চ) বাংলা একাডেমি আয়োজিত একক বক্তৃতা অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

বিকেলে একাডেমির নজরুল মঞ্চে অনুষ্ঠিত হয় এ আয়োজন।

'বঙ্গবন্ধু শেখ মুজিব: শোষিত-বঞ্চিত মানুষের নেতা' শীর্ষক একক এ বক্তৃতানুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন একাডেমির সচিব ও ভারপ্রাপ্ত মহাপরিচালক মোহাম্মদ আনোয়ার হোসেন।  

একক বক্তৃতা প্রদান করেন কবি ড. মুহাম্মদ সামাদ। সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।  

স্বাগত ভাষণে মোহাম্মদ আনোয়ার হোসেন বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন আমরা আনুষ্ঠানিকভাবে একটা দিনে উদযাপন করলেও তাকে আমরা প্রতিদিনই স্মরণ করি বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায়। তাকে স্মরণের ভেতর দিয়ে আমরা নিজেরাও সত্য ও ন্যায়ের পথে উজ্জীবিত হই।

একক বক্তব্যে কবি ড. মুহাম্মদ সামাদ বলেন, বঙ্গবন্ধুর জন্মদিন আমাদের জাতীয় ও রাষ্ট্রীয় জীবনে গুরুত্বপূর্ণ ঘটনা। তিনিই এ জাতির জন্য স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করে গেছেন। শোষিত-বঞ্চিত মানুষের নেতা হিসেবে বঙ্গবন্ধু আমৃত্যু কাজ করেছেন। তার মমত্ববোধ ও মানবিকতা সবার আদর্শ হয়ে উঠলেই তার প্রতি আমাদের যথার্থ শ্রদ্ধা নিবেদন করা হবে।  

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, গণমানুষের নেতা হিসেবে বঙ্গবন্ধুর রাজনীতিতে আবির্ভাব ঘটে। তার জন্ম সম্ভ্রান্ত পরিবারে হলেও মানসকাঠামো গড়ে উঠেছিল সমাজের শোষিত-বঞ্চিত মানুষের পক্ষে কাজ করার নিবেদন থেকে।

বাংলাদেশ সময়: ২১২৮ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৮
এইচএমএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।