ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সারাদেশে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও শিশু দিবস উদযাপন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৮ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৮
সারাদেশে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও শিশু দিবস উদযাপন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: নানা আয়োজনের মধ্য দিয়ে সারাদেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে বর্ণাঢ্য র‌্যালি, শিশুদের কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়।

শনিবার (১৭ মার্চ) বাংলানিউজের ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্টদের পাঠানো খবর:

বাগেরহাট: সকাল সাড়ে ৮টার দিকে বাগেরহাট শহরে কেন্দ্রীয় শহীদ মিনারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অস্থায়ী প্রতিকৃতিতে পর্যায়ক্রমে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসন, আওয়ামী লীগ, বাগেরহাট প্রেসক্লাব, জেলা পুলিশসহ সর্বস্তরের মানুষ।

পরে সকাল ৯টায় জেলা প্রশাসনের আয়োজনে শহীদ মিনারের সামনে থেকে শহরে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে স্বাধীনতা উদ্যানে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়।

নাটোর: সকালে শহরের কান্দিভিটুয়াস্থ আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জেলা আওয়ামী লীগের সহ সভাপতি অ্যাডভোকেট সিরাজুল ইসলামের নেতৃত্বে ফুলেল শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন আওয়ামী লীগ নেতারা।

নোয়াখালী: সকালে সেনবাগ উপজেলা পরিষদ চত্বর থেকে ব্যানার, ফেস্টুনসহ এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। এতে স্থানীয় সংসদ সদস্য মোরশেদ আলম, বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ জামাল উদ্দিন আহমেদ, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতিসহ স্থানীয় নেতাকর্মীরা অংশ নেন।

পরে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কেক কাটা, আলোচনা সভা ও প্রীতিভোজসহ নানা আয়োজনের মধ্য দিয়ে দিনটি পালন করা হয়।

গাইবান্ধা: এ উপলক্ষে সকাল থেকেই গাইবান্ধায় বিভিন্ন কর্মসূচি পালন করে জেলা প্রশাসন। কর্মসূচির মধ্যে ছিল পৌর পার্কের বিজয় স্তম্ভে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শিশু সমাবেশ, শহরে বর্ণাঢ্য র‌্যালি, স্বাধীনতা প্রাঙ্গণে আলোচনা  সভা, পুরস্কার বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান, শিশুদের আপ্যায়ন, সদর হাসপাতালে দিনব্যাপী স্বাস্থ্যসেবা দেয়া ও রক্তদান কর্মসূচি, বিভিন্ন মসজিদ, মন্দির গীর্জা ও অন্যান্য উপাসনালয়ে বিশেষ মোনাজাত ও প্রার্থনা, সরকারি শিশু পরিবার (বালক ও বালিকা) শিশুদের উন্নতমানের খাবার পরিবেশন।

জেলা প্রশাসক গৌতম চন্দ্র পালের সভাপতিত্বে স্বাধীনতা প্রাঙ্গণে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি এমপি।

টাঙ্গাইল: মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাতীয় ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলনের মাধ্যমে এ দিবসের কর্মসূচি শুরু হয়। পরে শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলাউদ্দিনের নেতৃত্বে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। পরে সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন ভাইস-চ্যান্সেলর, বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, চেয়ারম্যান, হল প্রভোস্ট, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা।

এছাড়া শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা ও বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

হবিগঞ্জ: দিবসটি উপলক্ষে সকাল ১১টায় টাউন হল রোডস্থ বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন হবিগঞ্জ জেলা আওয়ামী লীগ অ্যাডভোকেট আবু জাহির এমপি, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা পরিষদ, জেলা আইনজীবী সমিতি, জেলা ছাত্রলীগসহ আওয়ামী লীগ ও এর সব সহযোগী সংগঠন এবং বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা। পরে দুপুরে হবিগঞ্জ জেলা প্রশাসনের ব্যানারে বর্ণাঢ্য র‌্যালি শহর প্রদক্ষিণ করে নিমতলা কালেক্টরেট প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিশু-কিশোররা বর্ণাঢ্য সাজে অংশ নেয়।

চাঁদপুর: চাঁদপুরে শহরের অঙ্গীকার পাদদেশে সকাল সাড়ে ৮টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মাজেদুর রহমান খান, পুলিশ সুপার শামসুন্নাহার, জেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, চাঁদপুর সরকারি কলেজ, চাঁদপুর সরকারি মহিলা কলেজ, চাঁদপুর পৌরসভাসহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতারা।

পরে শহরের হাসান আলী উচ্চ বিদ্যালয় মাঠে সংক্ষিপ্ত সমাবেশ শেষে বর্ণাঢ্য র‌্যালি শহর প্রদক্ষিণ করে। এছাড়া জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মাগুরা: শিশু সমাবেশ, র‌্যালি, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, অলোচনা সভা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় মাগুরায় জাতির পিতা শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে।

আছাদুজ্জামান মিলনায়তনে বঙ্গবন্ধুর জীবনীর ওপর আলোচনা সভায় সভাপতিত্ব করেন- ভারপ্রাপ্ত জেলা প্রশাসক খন্দাকার আজিম আহমেদ।

বক্তব্য রাখেন- যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী অ্যাডভোকেট বীরেন শিকদার, জেলা পরিষদ চেয়ারম্যান পংকজ কুণ্ডু, পুলিশ সুপার খান মো. রেজোয়ান, সিভিল সার্জন মুন্সী ডা. সাদউল্লাহ, জেলা আওয়ামী লীগের সভাপতি তানজেল হোসেন খান প্রমুখ।

পঞ্চগড়: সকালে জেলা প্রশাসন চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে দিবসটির কর্মসূচির সূচনা করা হয়। র‌্যালিতে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগ, জাতীয় পার্টি, জাসদসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীরা অংশ নেন।

পরে নবনির্মিত মুক্তমঞ্চে মোমবাতি প্রজ্জ্বলন করে কেক কাটা হয়। শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পিরোজপুর: সকাল ১০টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদানের পর একটি আনন্দ র‌্যালি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে মিলিত হয়। র‌্যালিতে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আবু আহমেদ ছিদ্দীকী, পুলিশ সুপার মোহাম্মদ সালাম কবির, পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগের সহ সভাপতি হাবিবুর রহমান মালেক, সাধারণ সম্পাদক হাকিম হাওলাদারসহ জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী, সামাজিক সংগঠন ও বিভিন্ন স্তরের জনগণ। পরে শহীদ মিনার প্রাঙ্গণে শিশু মেলার উদ্বোধনসহ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সাতক্ষীরা: দিবসটি পালনে সকালে জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে গিয়ে শিশু সমাবেশ ও আলোচনা সভায় মিলিত হয়। সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ ইফতেখার হোসেন।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।

শেরপুর: এ উপলক্ষে সকালে কালেক্টরেট ভবন অঙ্গণে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করে দিবসের সূচনা করেন শেরপুরের জেলা প্রশাসক ড. মল্লিক আনোয়ার হোসেন। এরপর পুলিশ সুপার রফিকুল হাসান গণি, পৌর মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটনসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতারা ফুল দিয়ে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে বর্ণাঢ্য র‌্যালি শহর প্রদক্ষিণ করে।

নীলফামারী: সকালে জেলা প্রশাসকের কার্যালয় থেকে এ দিবসের শুভ সূচনায় র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করা হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন নীলফামারী জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম।

পরে শিশু সমাবেশে জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার অশোক কুমার পাল, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মমতাজুল হক, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান, বঙ্গবন্ধু পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট জোনাব আলী প্রমুখ বক্তব্য দেন। পরে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন তারা।

বাংলাদেশ: ১৮০৬ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৮
আরবি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।