ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খুলনায় বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উয্যাপন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৬ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৮
খুলনায় বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উয্যাপন খুলনায় বঙ্গবন্ধুর জন্মদিনে র‌্যালি

খুলনা: বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে খুলনায় দিবসটি উদ্‌য়াপিত হচ্ছে।

এ উপলক্ষে নগরীতে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, র‌্যালি, শিশু সমাবেশ, বক্তৃতা, কবিতা পাঠ, রচনা, হাতের লেখা, উপস্থিত বক্তৃতা ও চিত্রাংকন প্রতিযোগিতা, প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন, ধর্মীয় প্রতিষ্ঠানে প্রার্থনা ও দোয়া-মাহফিলসহ নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

শনিবার (১৭ মার্চ) সকালে খুলনা শহীদ হাদিস পার্কে জেলা প্রশাসনের উদ্যোগে অনুষ্ঠিত হয় শিশু সমাবেশ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য তালুকদার আব্দুল খালেক।

প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, বঙ্গবন্ধু ছাড়া বাংলাদেশ সৃষ্টি হতো না। যারা বঙ্গবন্ধুকে স্বীকার করে না তারা বাংলাদেশের অস্তিত্বকে অস্বীকার করে, তারা পাকিস্তানের দোসর।  

সংসদ সদস্য বলেন, বঙ্গবন্ধু বাঙালিদের যে দেশ দিয়ে গেছেন তা আমাদের স্বপ্নের সোনার বাংলা। আজকের শিশু-কিশোর আগামীতে বাংলাদেশের কান্ডারি। বর্তমান প্রজন্ম শেখ হাসিনার নেতৃত্বে যে বাংলাদেশ তার সামগ্রীক উন্নয়নের অংশীদার।  

যোগ্য নাগরিক হিসেবে নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে দেশ মাতৃকার সেবায় আত্মনিয়োগ করার আহ্বান জানান তিনি।

বিশেষ অতিথির বক্তৃতা করেন- সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমান, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোহাম্মদ ফারুক হোসেন, পুলিশ কমিশনার মো. হুমায়ুন কবীর, খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ, অতিরিক্ত ডিআইজি মো. হাবিবুর রহমান, পুলিশ সুপার মো. নিজামুল হক মোল্যা, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ খুলনা মহানগর ইউনিট কমান্ডার অধ্যাপক আলমগীর কবীর, শিশু অতিথি মো. মাহাথি ইসলাম এবং ফাইরাজ মালিহা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা জেলা প্রশাসক (ডিসি) মো. আমিন উল আহসান।

আলোচনা সভা শেষে জাতীয় শিশু দিবস উপলক্ষে জেলা প্রশাসন ও শিশু একাডেমি আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন। পরে শিশুদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

এরআগে সকালে এক বর্ণাঢ্য র‌্যালি শিববাড়ি থেকে শুরু হয়ে হাদিস পার্কে গিয়ে শেষ হয়। পরে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।  

র‌্যালিতে তালুকদার আব্দুল খালেক এমপি, মুহাম্মদ মিজানুর রহমান এমপি, খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ এবং বিভাগীয় ও জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, সরকারি-বেসরকারি কর্মকর্তা, শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশ নেন।

দুপুরে দুঃস্থ ও ভবঘুরে শিশুদের আপ্যায়ন, বাদ জোহর সব মসজিদে বিশেষ দোয়া ও অন্যান্য উপসনালয়ে বিশেষ প্রার্থনা করা হয়। সব শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ এবং বাংলাদেশের স্বাধীনতা সম্পর্কে আলোচনা, জীবনাদর্শের ওপর তথ্যভিত্তিক ভ্রাম্যমাণ চলচ্চিত্র প্রদর্শনী, সংবাদপত্রগুলো বিশেষ নিবন্ধ ও ক্রোড়পত্র প্রকাশ করা হয়। বাংলাদেশ বেতার খুলনা দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালাও প্রচার করে। সকালে খুলনা সিটি করপোরেশনের উদ্যোগে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণের আয়োজন করা হয়।

এছাড়া দিবসটি পালন উপলক্ষে আওয়ামী লীগের মহানগর ও জেলা কমিটির পক্ষ থেকে ভোর ৬টায় দলীয় কার্যালয়ে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, সকাল ৯টায় নগরীতে দলীয় কার্যালয় থেকে আনন্দ মিছিলসহ খুলনা প্রেসক্লাব চত্বরে বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়। সকাল সাড়ে ৯টায় দলীয় কার্যালয়ে জাতির পিতার কর্মময় জীবন নিয়ে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মহানগর, জেলা ও উপজেলা এবং সব ওয়ার্ড কার্যালয়ে বঙ্গবন্ধুর ভাষণ প্রচার করা হয়।

দিনটি পালনের অংশ হিসেবে মহানগর ছাত্রলীগ সকাল ৭টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মাধ্যমে কর্মসূচির উদ্বোধন করে। সকাল ৯টায় খুলনা প্রেসক্লাবে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, প্রেসক্লাবের অডিটরিয়ামের চিত্রাঙ্কন, কবিতা ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে আলোচনা সভা, কেক কাটা, সনদপত্র ও পুরস্কার বিতরণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৮
এমআরএম/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।