ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শ্রদ্ধা নিবেদনে পালিত হচ্ছে বঙ্গবন্ধুর জন্মদিন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৭ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৮
শ্রদ্ধা নিবেদনে পালিত হচ্ছে বঙ্গবন্ধুর জন্মদিন ধানমন্ডি ৩২ নম্বর (ফাইল ফোটা)

ঢাকা: শ্রদ্ধা ও ভালোবাসার মধ্য দিয়ে জাতি উদ্‌যাপন করছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী। স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধুর জন্ম দিনকে জাতীয় শিশু দিবস হিসেবে যথাযথ মর্যদা ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে উদ্‌যাপন করা হচ্ছে।

শনিবার (১৭ মার্চ) গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সকালে ৭টার দিকে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী।

এরপর তিনি আওয়ামী লীগের সভাপতি হিসেবে দলের সিনিয়র নেতা ও মন্ত্রীসভার সদস্যদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এর আগে সকাল সাড়ে ৬টায় ধানমন্ডি ৩২ নম্বর, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশে দলের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়েছে। দিবসটিতে সরকারিভাবেও বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে। ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা যান গোপালগঞ্জেচর টুঙ্গিপাড়ায়। সেখানে চির নিদ্রায় শায়িত বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানান তিনি।  

প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর ধানমন্ডি ৩২ নম্বরে চত্বর উন্মুক্ত করে দেওয়া হয়। আওয়ামী লীগের বিভিন্ন থানা, ওয়ার্ডসহ দলের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, শিশু কিশোর সংগঠনের নেতাকর্মী, বিভিন্ন মন্ত্রণালয় এবং স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীরা বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানান।

সকাল সাড়ে ৬টা থেকে ধানমন্ডি ৩২ নম্বরের প্রবেশ পথে আওয়ামীয় লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা সমবেত হতে থাকে। ৭টার পর রাসেল স্কয়ার এলাকা লোকে লোকারণ্য হয়ে যায়। হাজার হাজার মানুষ অপেক্ষা করতে থাকে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে। ধানমন্ডি ৩২ নম্বর থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বের হয়ে যাওয়ার পর আওয়ামী লীগের নেতাকর্মীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ লাইন ধরে একে একে গিয়ে বঙ্গবন্ধুর প্রতিক্রতিতে শ্রদ্ধা জানান। রাজধানীর বিভিন্ন এলকায় বাজছে বঙ্গবন্ধুর ভাষণ এবং তাকে নিয়ে লেখা গান।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর পর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, বঙ্গবন্ধুর ৯৮তম জন্মবার্ষিকী জাতির জন্য খুশীর খবর বয়ে এনেছে। বাংলাদেশ উন্নয়নশীল দেশের কাতারে পৌঁছানো এবং শ্রীলংকাকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ ক্রিকেট দল।  

২০২০ সালে বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী জাকজমকপূর্ণভাবে উদ্‌যাপনের প্রস্তুতি নিচ্ছে আওয়ামী লীগ ও সরকার।  

বাংলাদেশ সময় ১১০৭ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৮ 
এসকে/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।