ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কবি কামিনী রায় ও জীবনানন্দ দাশের স্মৃতি সংরক্ষণের দাবি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৩ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৮
কবি কামিনী রায় ও জীবনানন্দ দাশের স্মৃতি সংরক্ষণের দাবি

ঝালকাঠি: কবি কামিনী রায় ও জীবনানন্দ দাশের স্মৃতি সংরক্ষণের দাবিতে পদযাত্রা ও স্মারকলিপি দেওয়া হয়েছে ঝালকাঠিতে।

শুক্রবার ঝালকাঠি পৌরসভার খেয়াঘাট এলাকার সুগন্ধা নদীর তীরে অবস্থিত বধ্যভূমি থেকে এ পদযাত্রা শুরু করা হয়।  

বরিশাল বিশ্বসাহিত্য কেন্দ্র পাঠচক্রের বসন্তভ্রমণ কর্মসূচির অংশ হিসেবে পদযাত্রাটি ঝালকাঠি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।

পরে সেখানে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী ও সংস্কৃতিমন্ত্রী বরাবর কামিনী রায় ও কবি জীবনানন্দ দাশের স্মৃতি সংরক্ষণের দাবিতে স্মারকলিপি দেওয়া হয়।

এসময় উপস্থিত ছিলেন বরিশাল ব্রজমোহন (বিএম) কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক মো. হানিফ, অধ্যাপক স ম ইমানুল হাকিম, বিশ্বসাহিত্য কেন্দ্র পাঠচক্রের সমন্বয়কারী মো. বাহাউদ্দিন গোলাপ, বিশ্বসাহিত্য কেন্দ্রের ঝালকাঠির সংগঠক পলাশ রায় প্রমুখ।

এর আগে শুক্রবার সকালে বরিশালের কীর্তনখোলা নদী থেকে বসন্তভ্রমণ শুরু করে বিশ্বসাহিত্য কেন্দ্র পাঠচক্রের সদস্যরা। তারা বেলা ১১টার দিকে ঝালকাঠি শহরের পৌরসভা খেয়াঘাট এলাকায় গিয়ে পৌঁছান। পরে সেখানে অবস্থিত বধ্যভূমি পর্যবেক্ষণ করেন। এসময় তারা মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতাও পালন করেন।  

এছাড়া বসন্তভ্রমণ আয়োজনে বিশ্বসাহিত্য কেন্দ্রের সদস্যরা কবি জীবনানন্দ দাশের স্মৃতি বিজড়িত ধানসিঁড়ি নদী পরিভ্রমণ এবং কবি কামিনী রায়ের বসতভিটা পরিদর্শন করেন। পাশাপাশি কবিতা, গান ও কথায় সাংস্কৃতিক আড্ডার আয়োজন করেন তারা।

বাংলা‌দেশ সময়: ২০১৮ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৮
এমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।