ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা ফেরাতে যুক্তরাজ্য পাশে থাকবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৮
রোহিঙ্গা ফেরাতে যুক্তরাজ্য পাশে থাকবে

ঢাকা: রোহিঙ্গা ফেরাতে যুক্তরাজ্য আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখতে সবসময় বাংলাদেশের পাশে থাকবে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৫ মার্চ) লন্ডনে বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার কৌশলগত আলোচনায় এ বিষয়টি উঠে আসে।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব এম শহীদুল হক এবং ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পার্লামেন্ট আন্ডার সেক্রেটারি সাইমন ম্যাকডোনাল্ডের মধ্যে অনুষ্ঠিত আলোচনায় সাইমন ম্যাকডোনাল্ড এ প্রতিশ্রুতি দেন।

শুক্রবার (১৬ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বেরিয়ে আসার পর দেশটি বাংলাদেশকে শুল্কমুক্ত সুবিধা অব্যাহত রাখবে বলে জানিয়েছেন সাইমন ম্যাকডোনাল্ড। বৈঠকে শুল্কমুক্ত সুবিধা রাখার আহ্বান জানান পররাষ্ট্র সচিব।

‘এভরিথিং বাট আর্মস’ (ইবিএ) কর্মসূচির আওতায় ইইউর বাজারে শুল্ক ও কোটামুক্ত সুবিধা পায় বাংলাদেশ। কিন্তু ব্রেক্সিটের কারণে ইইউ থেকে ব্রিটেন বেরিয়ে গেছে। এই ব্রেক্সিট কার্যকর হওয়ার পরও যুক্তরাজ্য যাতে বাংলাদেশের জন্য শুল্ক ও কোটামুক্ত সুবিধা বহাল রাখে সেজন্য ঢাকার পক্ষ থেকে আহ্বান জানান এম শহীদুল হক।

বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার সম্পর্ক আরও বিস্তৃত করতে দু’দেশের মধ্যে প্রথম কৌশলগত সংলাপটি অনুষ্ঠিত হয় ২০১৭ সালের মার্চে ঢাকায়। এসময় দু’দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়। লন্ডনে দ্বিতীয়বার কৌশলগত আলোচনায় বসেন দু’দেশের প্রতিনিধিরা।  

সূত্র মতে, দ্বিতীয় কৌশলগত সংলাপে সন্ত্রাস দমন, ব্রেক্সিট, জলবায়ু পরিবর্তন, এজেন্ডা ২০৩০, অবৈধ বাংলাদেশিদের ফেরত নেওয়া, বাণিজ্য-বিনিয়োগ প্রভৃতি ইস্যু গুরুত্ব পায়। বৈঠকে অবকাঠামো, জ্বালানি, আইসিটি ও স্বাস্থ্যসেবা খাতে ব্রিটিশ বিনিয়োগ আহ্বান করছে বাংলাদেশ। তাছাড়া উভয়ের মধ্যে রোহিঙ্গা ইস্যুতেও বিস্তারিত আলোচনা হয়েছে।

এছাড়া নারী ও বালিকা শিক্ষার উপর উভয় দেশ গুরুত্বারোপ করেছে। এক্ষেত্রে বাংলাদেশের ব্যাপক উন্নতিতে যুক্তরাজ্য ভূয়সী প্রশংসা করেছে।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৮
কেজেড/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।