ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফ্লাইট বিএস২১১: সোমবার থেকে স্বজনদের মরদেহ হস্তান্তর 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৫ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৮
ফ্লাইট বিএস২১১: সোমবার থেকে স্বজনদের মরদেহ হস্তান্তর  ১২ মার্চ ত্রিভুবন বিমানবন্দরে বিধ্বস্ত হয়ে যায় বিএস২১১ ফ্লাইটটি। ছবি: সংগৃহীত

ঢাকা: নেপালের রাজধানী কাঠমান্ডুতে প্লেন দুর্ঘটনায় নিহতদের মধ্যে যাদের শনাক্ত করা গেছে, তাদের মরদেহ সোমবার (১৯ মার্চ) নাগাদ স্বজনদের কাছে হস্তান্তর করা হতে পারে। তাদের মরদেহ মঙ্গলবার (২০ মার্চ) থেকে দেশে ফেরত পাঠানোর জন্য  কাজ করছেন সংশ্লিষ্টরা।

শুক্রবার (১৬ মার্চ) দুপুরে নেপালের রাজধানী কাঠমান্ডুতে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে একথা জানানো হয়।  

ব্রিফিংয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন কাঠমান্ডুতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস এবং নেপালে যাওয়া চিকিৎসক প্রতিনিধিদলের সদস্য ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগের চিকিৎসক ডা. সোহেল মাহমুদ।

 

রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস বলেন, রোব বা সোমবারের মধ্যে শনাক্ত হওয়া মরদেহগুলো স্বজনদের কাছে হস্তান্তরের চেষ্টা করছি। এরপর মঙ্গলবার থেকে সেগুলো দেশে পাঠানোর প্রক্রিয়া শুরু হতে পারে। তবে ওইটা ওইভাবে নিশ্চিত করে বলা যাবে না।

ডা. সোহেল মাহমুদ বলেন, শনিবার নেপালে সরকারি ছুটি রয়েছে। এটিও বিবেচনায় রাখতে হবে। ফলে এদিন তেমন কোনো কাজ হবে না।  

‘তবে আমরা আশাবাদী, রোব বা সোমবার নাগাদ শনাক্ত হওয়া মরদেহগুলো তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা সম্ভব হবে। ’

তিনি বলেন, তাদের (নেপাল কর্তৃপক্ষ) সঙ্গে কথা হয়েছে। শনাক্ত হওয়া মরদেহগুলো হস্তান্তরের সম্ভাব্য দিন রোব বা সোমবার হতে পারে বলে তারাও জানিয়েছেন।  

গত ১২ মার্চ কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে  অবতরণের সময় বিধ্বস্ত হয় ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিএস২১১ ফ্লাইটটি।  

ফ্লাইটের ৭১জন আরোহীর মধ্যে ৫১জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে পাইলট, কো-পাইলট, ক্রুসহ ২৬ বাংলাদেশি রয়েছেন; যাদের মধ্যে মাত্র আটজনের মরদেহ শনাক্ত করা গেছে।  

তবে ওই মরদেহগুলোও এখনও স্বজনদের কাছে হস্তান্তরের প্রক্রিয়া শুরু হয়নি।  

আর ওই ফ্লাইটে বেঁচে যাওয়া ১০ বাংলাদেশি নাগরিকের মধ্যে চারজনকে দেশে এনে চিকিৎসা দেওয়া হচ্ছে। আরেকজনকে উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরে নেওয়া হয়েছে। বাকি তিনজনকে রোববার (১৮ মার্চ) দেশে আনা হবে। আর দুইজনের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি, আশঙ্কাজনক অবস্থায় এখনও নেপালের হাসপাতালেই রয়েছেন তারা।  

বাংলাদেশ সময়: ১৮৪৯ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৯
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad