ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সমঝোতা বৈঠকের পরও বরিশাল-ঝালকাঠি সরাসরি বাস চলাচল বন্ধ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৬ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৮
সমঝোতা বৈঠকের পরও বরিশাল-ঝালকাঠি সরাসরি বাস চলাচল বন্ধ বরিশাল-ঝালকাঠি সরাসরি বাস চলাচল বন্ধ-ছবি-বাংলানিউজ

বরিশাল: সমঝোতা বৈঠকের পর বরিশাল-পটুয়াখালী ও বরগুনা জেলায় বাস ধর্মঘট প্রত্যাহার করে নেওয়া হয়েছে। কিন্তু বরিশাল থেকে সরাসরি ঝালকাঠি ও ঝালকাঠি হয়ে অন্য রুটগুলোতে সরাসরি বাস চলাচল এখনও বন্ধ রয়েছে।

ঝালকাঠি বাস মালিক-শ্রমিক সমিতি বরিশাল মালিক সমিতির কোনো বাস রায়াপুর থেকে ঝালকাঠিতে প্রবেশ করতে দিচ্ছে না।

তবে তারা (ঝালকাঠি বাস মালিক সমিতি) বরিশাল নগরের শেষপ্রান্ত কালিজিরা ব্রিজের পর ঝালকাঠির রায়াপুরায় সদ্য নির্মিত বাসস্ট্যান্ড থেকে বাস চলাচল অব্যাহত রেখেছে।

বরিশাল রুপাতলী বাসস্ট্যান্ডের শ্রমিক ইউনিয়নের যুগ্ম সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম টিটু বলেন, বৃহস্পতিবার (১৫ মার্চ) বরিশাল নগরের কাশিপুরস্থ বিভাগীয় কমিশনার কার্যালয়ে ঝালকাঠি, বরিশাল, পটুয়াখালী ও বরগুনা জেলার বাস মালিক-শ্রমিক সমিতির নেতাদের উপস্থিতিতে বৈঠক অনুষ্ঠিত হয়।  

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী ঝালকাঠি মালিক সমিতির ২টি বাস বরিশাল থেকে পটুয়াখালী জেলায় চালাতে অনুমতি দেওয়া হয়। যার মধ্যে একটি তারা (ঝালকাঠি) বরিশাল থেকে কুয়াকাটা ও অপরটি বরিশাল থেকে রণগোপালদি রুট নির্ধারণ করে দেই।

পাশাপাশি সভায় বিভাগীয় প্রশাসনের কর্মকর্তারা ঝালকাঠি জেলা হয়ে সব রুটে আগের নিয়মে বরিশাল থেকে সরাসরি বাস চালানোর নির্দেশ দেয় এবং বরিশাল-পটুয়াখালী ও বরগুনা জেলায় বাস ধর্মঘট প্রত্যাহারের কথা বলেন।  

তাৎক্ষণিক বরিশাল-পটুয়াখালী ও বরগুনা জেলা বাস মালিক-শ্রমিক সমিতির নেতারা ধর্মঘট তুলে নিয়ে বাস চলাচল স্বাভাবিক করে। কিন্তু বিভাগীয় প্রশাসনের সিদ্ধান্ত মানতে রাজি না হয়ে সভাস্থল ত্যাগ করে ঝালকাঠি বাস মালিক সমিতি।

তিনি বলেন, প্রশাসনের নির্দেশ অনুযায়ী বৃহস্পতিবার বিকেল ও শুক্রবার (১৬ মার্চ) সকালে ১০টির মতো গাড়ি যাত্রী নিয়ে ঝালকাঠির উদ্দেশে পাঠানো হলে তা রায়াপুর থেকে ঘুরিয়ে ফেরত পাঠিয়ে দেওয়া হচ্ছে।

বরিশাল-পটুয়াখালী বাস-মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওসার হোসেন শিপন বলেন, বিষয়টি প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে। ঝালকাঠি জেলা পুলিশ সুপারকে বলা হয়েছে। তারা বিষয়টি দেখছেন।

এদিকে ঝালকাঠি জেলা বাস ও মিনি বাস মালিক সমিতির যুগ্ম সম্পাদক নাসির উদ্দিন আহম্মেদ বলেন, আমাদের ন্যায্য হিস্যার দাবির বিষয়গুলো নিয়ে গুরুত্ব দেওয়া হয়নি। বরিশাল-পটুয়াখালী মহাসড়কে আমাদের জেলার ৮ কিলোমিটার সড়ক পথ ব্যবহার করে ৭টি রুটে বাস চালনা করছে বরিশাল বাস মালিক সমিতি। সেই হিসেবে আমরা যে কয়টি শেয়ার পাবো তার দাবিই করেছি। কিন্তু প্রশাসনের কর্মকর্তারাদের হস্তক্ষেপে বরিশাল থেকে আমাদের ২টি বাস চলাচলের অনুমতি দেওয়া হলেও রনগোপলদি রুট সম্পর্কে আমরা জানি না।

তিনি বলেন, আমাদের ন্যায্য হিস্যার সুষ্ঠু সমাধান না হওয়া পর্যন্ত আগের মতোই বরিশালের বাস ঝালকাঠিতে প্রবেশ করতে দেওয়া হবে না। ঝালকাঠির কোনো বাসও বরিশাল শহরের শেষপ্রান্ত কালিজিরা ব্রিজ পার হবে না। তবে যাত্রীদের ভোগান্তি লাঘবে রুপাতলী বাসস্ট্যান্ড থেকে তিন কিলোমিটার দূরে রায়াপুর থেকে ঝালকাঠি মালিক সমিতি বাস চালনা করবে। সেখান থেকে ঝালকাঠি শহর, পিরোজপুর, মঠবাড়িয়া, পাথরঘাটা, ভান্ডারিয়া ও খুলনা রুটে বাস চালনা করা হচ্ছে।

তিনি বলেন, ন্যায্য হিস্যার দাবিতে প্রয়োজনে আমরা আরও কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবো।

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৮
এমএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।