ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

সামাজিক উন্নয়নে ধনীদের এগিয়ে আসার আহ্বান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৮
সামাজিক উন্নয়নে ধনীদের এগিয়ে আসার আহ্বান অনুষ্ঠানে প্রধান বিচারপতি-ছবি-বাংলানিউজ

ঢাকা: শিক্ষা ও সামাজিক উন্নয়নে বাংলাদেশের বিত্তশালীদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

বৃহস্পতিবার (১৫ মার্চ) পূর্ব পাকিস্তান হাইকোর্টের সাবেক প্রধান বিচারপতি আমিন আহাম্মদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে বিচারপতি আমিন আহাম্মদ ট্রাস্ট আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ট্রাস্টের চেয়ারম্যান ও আপিল বিভাগের সাবেক বিচারপতি কাজী এবাদুল হক।

প্রধান অতিথির বক্তব্যে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, উন্নত দেশে বিত্তবানরা শিক্ষা ও সমাজকল্যাণে বিভিন্ন সামাজিক সংগঠনে অনুদান দেয়। অপ্রত্যাশিতভাবে বাংলাদেশের বিত্তবানদের শিক্ষা প্রতিষ্ঠান কিংবা সামাজিক সংগঠনে অনুদান হত্যাশাব্যঞ্জক। সাবেক বিচারপতি আমিন আহাম্মদের মতো সমাজ কল্যাণ উন্নয়নে অবদান রাখতে ধনীদের প্রতি আহ্বান জানান প্রধান বিচারপতি।

প্রধান বিচারপতি তার বক্তব্যে আরও বলেন, বিচারপতি আমিন আহাম্মদ ফেনীর সোনাগাজী উপজেলার আহমদপুর গ্রামে ১৮৯৯ সালের ১ অক্টোবর জন্মগ্রহণ করেন। তারা বাবা ছিলেন সরকারি কর্মকর্তা। কলকাতা প্রেসিডেন্সি কলেজ থেকে অর্থনীতিতে বিএ ও এম ডিগ্রি লাভ করেন বিচারপতি আমিন আহাম্মদ। ক্যামব্রিজ ইউনিভার্সিটি থেকে আইন শাস্ত্রে ডিগ্রি নেওয়ার পর ব্যারিস্টারি পড়া শেষে দেশে ফিরে কলকাতা হাইকোর্টে আইনজীবী হিসেবে যোগ দেন। ১৯৪৭ সালে কলকাতা হাইকোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ পান। ভারত ভাগের পর ঢাকা হাইকোর্টে বিচারপতি হন। ১৯৫৪ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রধান বিচারপতি হন।  

বিচারপতি আমিন আহাম্মদ তার সব সম্পত্তি সামাজিক ও শিক্ষার উন্নয়নের জন্য দান করে গেছেন। যা থেকে ধানমন্ডিতে গরিব রোগীদের জন্য ক্লিনিক এবং ফেনীতে বিভিন্ন স্কুল-কলেজ-মাদ্রাসায় শিক্ষার্থীদের জন্য ব্যয় করা হয়।  

অনুষ্ঠানে বরাবরের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রথম শ্রেণিতে প্রথম ডিগ্রি অর্জনকারীদের স্বর্ণপদক ও সনদ দেওয়া হয়।  

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- ট্রাস্টি বোর্ডের সদস্য বিচারপতি নজরুল ইসলাম চৌধুরী, বিচারপতি মীর হাশমত আলী, বিচারপতি আমিন আহাম্মদের মেয়ে জেরিনা মহসিন ও পরিবারের সদস্য ড. জাইদী সাত্তার।  

এ সময় উপস্থিত ছিলেন বিচারপতি আমিন আহাম্মদের দৌহিত্র বিচারপতি তারিক-উল হাকিমসহ হাইকোর্ট বিভাগের কয়েকজন বিচারপতি, সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী এবং অন্য আইনজীবীরা।  

অনুষ্ঠান পরিচালনা করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী জিনাত হক।

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৮
ইএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।