ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মেডিকেল টিমের সঙ্গে যাচ্ছেন ঢামেক ফরেনসিক প্রধান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৮
মেডিকেল টিমের সঙ্গে যাচ্ছেন ঢামেক ফরেনসিক প্রধান

ঢাকা: ইউএস-বাংলা এয়ারলাইন্সের প্লেন দুর্ঘটনায় নিহতদের ডিএনএ নমুনা সংগ্রহ ও ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের ফরেনসিক মেডিসিন বিভাগের প্রধান ডা. সোহেল মাহমুদ নেপালে যাচ্ছেন।

বৃহস্পতিবার (১৫ মার্চ) সকাল ১১টার দিকে মেডিকেল টিমের সঙ্গে একই প্লেনে নেপালের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সাত সদস্যের একটি মেডিকেল টিম নেপালে পাঠানো হচ্ছে।

চিকিৎসাধীন রোগীদের দেখতে এবং তাদের চিকিৎসার ব্যাপারে সিদ্ধান্ত নিতেই নেপাল যাচ্ছে মেডিকেল টিম।

এই টিমে রয়েছেন- ঢামেক হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের তিনজন, নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) দুইজন ও জাতীয় অর্থোপেডিক হাসপাতালের (পঙ্গু হাসপাতাল) দুই জন।

নিহতদের ডিএনএ’র নমুনা সংগ্রহের ব্যাপারে বাংলানিউজকে সোহেল মাহমুদ বলেন, মৃতদেহের অবস্থা বুঝে কোথা থেকে ডিএনএ নমুনা সংগ্রহ করা হবে সেই সিদ্ধান্ত নেওয়া হবে। বাংলাদেশ থেকে যন্ত্রপাতি সংগ্রহ করে নেওয়া হচ্ছে।

সবকিছু ঠিক থাকলে একদিনেই মৃতদেহগুলোর ময়নাতদন্ত ও ডিএনএ নমুনা সংগ্রহের কাজ শেষ করা হবে বলেও জানান ডা. সোহেল মাহমুদ।

চিকিৎসকদের পাশাপাশি ঢামেক ফরেনসিক মেডিসিন বিভাগের প্রধানের সঙ্গে থাকবেন সিআইডির এক নারী পুলিশ কর্মকর্তাসহ আরো এক বা দুই জন।

ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন বাংলানিউজকে বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সহযোগী অধ্যাপক ডা. লুৎফর কাদের লেনিনের নেতৃত্বে সাত সদস্যের একটি টিম কাঠমান্ডু যাচ্ছে।

টিমের অন্য সদস্যরা হলেন- বার্ন ইউনিটের ডা. হোসেন ইমাম, ডা. মনসুর রহমান, জাতীয় অর্থপেডিক হাসপাতালের (পঙ্গু হাসপাতাল) ডা. মুশফিকুর রহমান লিটন, ডা. রিয়াদ মজিদ, ঢামেক হাসপাতালের ফেরদৌস রহমান ও ডা. আব্দুল্লাহ আল মামুন।

বাংলাদেশ সময়: ০১৫০ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৮
এজেডএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।