ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

তামাক নিয়ন্ত্রণে মাসে একবার মোবাইল কোর্টের নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৮
তামাক নিয়ন্ত্রণে মাসে একবার মোবাইল কোর্টের নির্দেশ ধূমপান ও তামাক নিয়ন্ত্রণ আইন এবং বিধিমালার প্রয়োগের লক্ষ্যে অ্যাডভোকেসি সভা। ছবি: বাংলানিউজ

রাজশাহী: তামাক নিয়ন্ত্রণে মাসে একবার মোবাইল কোর্ট পরিচালনার নির্দেশ দিয়েছেন রাজশাহীর নবাগত জেলা প্রশাসক (ডিসি) এস এম আবদুল কাদের। 

বুধবার (১৪ মার্চ) দুপুরে রাজশাহী জেলা প্রশাসকের কার্যায়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক সভায় উপস্থিত জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটদের তিনি এ নির্দেশ দেন।

পাবলিক প্লেসে সতর্কতা নোটিশ প্রদর্শন নিশ্চিত করার জন্য ধূমপান ও তামাক নিয়ন্ত্রণ আইন এবং বিধিমালার প্রয়োগের লক্ষ্যে এই অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়।

এতে সহায়তা করে মানবাধিকার সংগঠন অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি।

সভায় ধূমপান ও তামাকজাত দ্রব্যের ক্ষতিকর প্রভাব থেকে আগামী প্রজন্মকে বাঁচাতে, তামাকের সব ধরনের বিজ্ঞাপন, প্রচার, পৃষ্ঠপোষকতা ও অপ্রাপ্তবয়স্কদের কাছে তাদের দ্বারা তামাকপণ্য কেনাবেচা বন্ধের ওপর বিশেষভাবে গুরুত্বারোপ করা হয়।  

সভায় জেলা প্রশাসক এস এম আবদুল কাদের বলেন, তামাক নিয়ন্ত্রণ আইনের অধিকতর প্রয়োগে মাসে অন্তত একবার মোবাইল কোর্ট পরিচালনা করতে হবে।  

‘কেবল তাই নয়, অন্য কোনো মোবাইল কোর্ট পরিচালনাকালেও যদি দেখা যায় সেখানে তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন হচ্ছে, তবে সেখানেও আইনগত ব্যবস্থা নিতে হবে। ’

রাজশাহীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুব্রত পালের সভাপতিত্বে সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সাবেত আলী, অতিরিক্ত ডেপুটি কমিশনার (শিক্ষা ও আইসিটি) নাছিমা খাতুন, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মামনুন আহমেদ অনীকসহ  জেলা এবং উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেটরা উপস্থিত ছিলেন।            

সভার আগে তামাকপণ্য ব্যবহারের ভয়াবহতা তুলে ধরে মূল বিষয়বস্তু উপস্থাপন করেন- তামাক নিয়ন্ত্রণে কর্মরত এসিডির প্রোজেক্ট কো-অর্ডিনেটর এহসানুল আমীন ইমন। সভা সঞ্চালনা করেন এসিডির প্রোগ্রাম অফিসার কৃষ্ণা বিশ্বাস ও তুহিন ইসলাম।

বাংলাদেশ সময়: ২১৫৪ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৮
এসএস/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।